মা-বাবাকে কোভিডে হারানো শিশুদের নিয়ে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

0

খবর অনলাইন ডেস্ক: শেষ কয়েক মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে মা-বাবা, দু’জনকেই হারিয়েছে ৫৭৭ জন শিশু। এই পরিসংখ্যান তুলে ধরে একটি সরকারি সূত্র জানিয়েছে, বর্তমানে ওই শিশুরা কাছের কোনো আত্মীয়ের পরিবারে রয়েছে। তাদের যত্ন নেওয়ার বিষয়ে রাজ্যগুলিকে বিশেষ উদ্যোগ নিতে বলেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, রাজ্য সরকারগুলিকে এই শিশুদের জন্য পর্যাপ্ত পদক্ষেপ নিতে বলেছে কেন্দ্র।

এ দিকে ১৯ মে এএফপির একটি প্রতিবেদনে বাবা-মা দু’জনকেই হারানো শিশুর সংখ্যাটিকে অনেক বেশি বলে দাবি করা হয়। সেখানে বলা হয়েছে, “নতুন মহামারি তরঙ্গে ভারতবর্ষ বিপর্যস্ত। হাজার হাজার শিশু বাবা-মাকে হারিয়েছে। যেখানে ইতিমধ্যেই লক্ষ লক্ষ অনাথ শিশু ছিল।”

মহামারিতে ভারত তিন লক্ষেরও বেশি মানুষকে হারিয়েছে। যাঁদের মধ্যে একটা বড়ো অংশ এই বছরের শুরুর দিকে সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ চলাকালীন মারা গিয়েছে। এ ব্যাপারে দেশের দুর্বল চিকিৎসা ব্যবস্থা পরিকাঠামোর দিকেই আঙুল উঠেছে।

Shyamsundar

কোভিডের দাপটে রাজধানী দিল্লিতে যে সব শিশু তাদের বাবা, মা, দু’জনকেই হারিয়েছে, তাদের পড়াশোনার দায়িত্ব নিল দিল্লি সরকার। সম্প্রতি এমনই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ২৫ বছর বয়স পর্যন্ত এই সব শিশুকে বিনামূল্যে শিক্ষা পরিষেবা দেওয়া হবে বলে ঘোষণা করেছেন তিনি।

মে মাসের গোড়ার দিকে, মা-বাবাকে কোভিডে হারানো শিশুদের তাৎক্ষণিক ও দীর্ঘমেয়াদি, উভয়ই ধরনের সহযোগিতা নিশ্চিত করার জন্য কর্নাটক সরকার এক জন নোডাল অফিসার নিয়োগ করেছিল।

আরও পড়তে পারেন: Covid-19 vaccine: মডার্নার কোভিড ভ্যাকসিন ১২ বছর বয়সিদের জন্যেও কার্যকরী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন