মদ্যপ গাড়ি চালককে শায়েস্তা করতে আধার কী ভাবে কাজে লাগবে, বললেন মন্ত্রী

0

ওয়েবডেস্ক: কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি এবং আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ মঙ্গলবার বলেন, তিনি বায়োমেট্রিক পরিচয় শনাক্তকারী আধারের সঙ্গে মোটর গাড়ির ড্রাইভিং লাইসেন্স যুক্ত করার প্রক্রিয়া দ্রুততর করার জন্য তিনি কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতীশ গডকরির সঙ্গে আলোচনা করছেন। এনএসই টেক কনক্লেভ ২০১৮ অনু্ষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্রসাদ বলেন, “আমি নীতীন গডকরির সঙ্গে সমস্ত রকমের মোটর গাড়ির ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার নম্বর সংযুক্তির সিদ্ধান্ত চুড়ান্ত করছি।”

প্রসাদ বলেন, এই পদক্ষেপ জনসাধারণের নিরাপত্তাকে আরও মজবুত করবে এবং এই আধার সংযোগ পদ্ধতি জনস্বার্থ রক্ষার কাজ করবে। উদাহরণ দিয়ে তিনি বলেন, কোনো একটি জায়গায় এক মাতাল গাড়ি চালিয়ে এক বা একাধিক পথচারীকে আহত করল অথবা মেরে ফেলল। কিন্তু তার কাছ থেকে লাইসেন্স কেড়ে নেওয়ার পরেও সে অন্য রাজ্য থেকে বা অন্য নামে আবার এক বার ড্রাইভিং লাইসেন্স বের করে নিতে পারে। যা তারা কোনো মতেই পাওয়ার অধিকার নেই।

আরও পড়ুন: স্রেফ চারটি ক্লিকে ড্রাইভিং লাইসেন্স যোগ করুন আধারের সঙ্গে, দেরিতে বিপদের সম্ভাবনা

মন্ত্রী বলেন, “আপনারাই বলুন, ওই ভাবে মদ্যপান করে যে আইন না মেনে গা়ড়ি চালিয়ে একবার সাজা পেল, সে দ্বিতীয় বার কেন ড্রাইভিং লাইসেন্স পাবে। কিন্তু এ বার আর তা সম্ভব হবে না। আধারের বায়োমেট্রিক পরিচয়ের কাছে ধরা পড়বে জাল পরিচয় দিয়ে লাইসেন্স বের করার সমস্ত অপকৌশল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.