vijay movie mersal

চেন্নাই: শুরু করেছিলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম। এ বার তামিল চলচ্চিত্রজগৎ থেকে শুরু করে বিরোধী রাজনীতিবিদ, সবাই পাশে দাঁড়াল জনপ্রিয় তামিল অভিনেতা বিজয়ের সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি মেরসাল-এর। সবার একটাই বক্তব্য, যে ভাবে সমস্ত সমালোচনার দরজা বন্ধ করে দিতে চাইছে কেন্দ্রের শাসক বিজেপি, তা অত্যন্ত নিন্দনীয়।

‘জিএসটি এবং ডিজিটাল ইন্ডিয়ার ব্যাপারে ভুল বার্তা দিচ্ছে এই সিনেমা’, এই অজুহাতে বৃহস্পতিবার এই সিনেমাটির কয়েকটি দৃশ্যের ওপরে কাঁচি চালানোর নির্দেশ দিয়েছিলেন বিজেপির তামিলনাড়ু শাখার প্রধান তামিলসাই সৌন্দরাজন। বিজেপির ভয়ে এই সিনেমাটির নির্মাতারা কিছু দৃশ্য মুছে দেওয়ার ব্যাপারেও সম্মত হয়েছেন। তবে কংগ্রেস হোক বা ডিএমকে, সদ্য রাজনীতিতে যোগদানের ঘোষণা করা অভিনেতা কমল হাসন হোক কী অরবিন্দ স্বামী, সবাই দাঁড়াচ্ছেন চলচ্চিত্র নির্মাতার পাশেই।

মাসখানেক হল টুইটারে নিজেকে নতুন করে তুলে ধরছেন কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। শনিবার তিনি এই প্রসঙ্গে টুইট করে মোদীর উদ্দেশে বার্তা দেন, “শ্রী মোদী, তামিল ভাষা এবং সংস্কৃতি প্রকাশের একটা মাধ্যম হল তাদের সিনেমা। দয়া করে তামিল গর্বকে ‘ডিমন-ইটাইজ’ করবেন না।”

অন্য দিকে বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছেন ডিএমকে নেতা স্তালিনও। সিনেমার দৃশ্যের ওপরে কাঁচি চালানোর নির্দেশ দিয়ে বিজেপি সরাসরি গণতান্ত্রিক অধিকারের ওপরে হস্তক্ষেপ করেছে বলে জানান তিনি। তাঁর কথায়, “ব্যক্তি স্বাধীনতা রক্ষার্থে সব সময়ে লড়াই করে এসেছে ডিএমকে এবং ভবিষ্যতেও করবে।”

টুইট করে অভিনেতা কমল হাসন বলেন, “মেরসাল শংসাপত্র-প্রাপ্ত সিনেমা। নতুন করে এই সিনেমাকে সেন্সর করতে যাবেন না। সমালোচলনার মুখ বন্ধ করতে যাবেন না। ভারত যখন নিজের মত প্রকাশ করে, তখনই ভারত আরও উজ্জ্বল হয়।”

অন্য দিকে ‘রোজা’খ্যাত অভিনেতা অরবিন্দ স্বামী বলেন, “জিএসটি দেশের সাধারণ মানুষকে সচেতন করছে তাঁদের দেয় সম্পর্কে জিএসটি। এখন মানুষ যদি সরকারের কাছে তাঁদের পাওনা জানতে চান, তাতে দোষের কী আছে?”

তামিলনাড়ু ফিল্ম প্রডিউসার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তথা অভিনেতা বিশাল বলেন, “রাজনীতিকরা যে ভাবে সিনেমার দৃশ্যের ওপরে কাঁচি চালাতে বলছেন, সেটা বাক-স্বাধীনতায় সরাসরি হস্তক্ষেপের তুল্য।” তিনি আরও বলেন, “রাজনৈতিক দল যদি সিনেমার দৃশ্যের ব্যাপারে কথা বলে, তা হলে সেন্সর বোর্ড থাকার যৌক্তিকতা আর কী!”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here