খবর অনলাইন ডেস্ক: দশ বছর পর তামিলনাড়ুর ক্ষমতায় ডিএমকে। শুক্রবার রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন এমকে স্ট্যালিন। মুখ্যমন্ত্রীর দফতরে আসার কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্যের মানুষের জন্য মাথা পিছু ২,০০০ টাকা (কোভিড পরিস্থিতিতে) এবং মহিলাদের জন্য সরকারি বাসে নিখরচায় সফরের মতো পাঁচটি উল্লেখযোগ্য পরিকল্পনায় সিলমোহর দিলেন তিনি।

মাথা পিছু চার হাজার টাকা

ভোটের প্রচারে ডিএমের প্রতিশ্রুতিগুলোর মধ্যে অন্যতম ছিল, কোভিড পরিস্থিতিতে সাধারণ মানুষকে আর্থিক সহযোগিতা। ডিএমকে বলেছিল, তারা তামিলনাড়ুতে ক্ষমতায় এলে কোভিড পরিস্থিতিতে দুর্দশায় পড়া ‘রাইস কার্ড’ধারী প্রত্যেকের জন্য ৪,০০০ টাকা করে বরাদ্দ করবে। এ দিন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেই স্ট্যালিন ওই আর্থিক সহযোগিতার প্রথম কিস্তি বাবদ ২,০০০ টাকার আর্থিক সহযোগিতার প্রস্তাবে অনুমোদন দেন। আগামী ৩ জুন, তাঁর প্রয়াত পিতা এবং তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধির জন্মদিনে ওই টাকা তুলে দেওয়া হবে যোগ্যপ্রাপকদের।

Loading videos...

এ দিন সরকারি বিবৃতিতে জানানো হয়,”তামিলনাড়ুর ২.০৭ কোটি কার্ডধারী পরিবারের জন্য ৪.১৫৩.৩৯ কোটি টাকার প্রস্তাবিত আর্থিক সহযোগিতার অর্ডারে স্বাক্ষর করেছেন মুখ্যমন্ত্রী”।

লিটার প্রতি দুধে কমছে তিন টাকা

এ ছাড়া আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অর্ডারে স্বাক্ষর করেছেন স্টালিন। যেগুলির মধ্যে রয়েছে আভিন দুধের দাম কমানোর নির্দেশ। তামিলনাড়ু কো-অপারেটিভ মিল্ক প্রডিউসার ফেডারেশনের উৎপাদিত এই দুধে লিটার প্রতি দাম কমছে ৩ টাকা। যা আগামী ১৬ মে থেকে কার্যকর হবে।

মহিলাদের জন্য নিখরচায় সরকারি বাস

পাশাপাশি নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করেই সরকারি বাসে মহিলাদের নিখরচায় যাতায়াতের সুবিধাও চালু হয়ে যাচ্ছে। সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই পরিকল্পনায় ভরতুকি দেবে রাজ্য সরকার। এর জন্য ১,২০০ কোটি টাকা ব্যয় করা হবে।

কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিমা

কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবায় বাড়তি গুরুত্ব দিয়ে সাধারণ মানুষের জন্য রাজ্যের নিজস্ব স্বাস্থ্য বিমাও চালু হচ্ছে। এই প্রকল্পের আওতায় বেসরকারি হাসপাতালেও কোভিডরোগী চিকিৎসা পরিষেবা পাবেন।

আরও পড়তে পারেন: ‘যা বলার পরে ডেকে বলব’, জল্পনা বাড়ালেন মুকুল রায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.