breast implant

ওয়েবডেস্ক: ক্যানসার-আক্রান্ত রোগিণীদের অনেক দিন ধরেই বিনামূল্যে স্তন অস্ত্রোপচারের সুযোগ দিচ্ছিল তামিলনাড়ুর স্ট্যানলি মেডিক্যাল কলেজের একটি ক্লিনিক। এ বার সেই তালিকায় যোগ হল কসমেটিক স্তন প্রতিস্থাপনের সুযোগও।

“আমরা যদি এই উদ্যোগ না নিই, তা হলে আখেরে রাজ্যের নারীদেরই স্বাস্থ্যের ক্ষতি হবে। যথাযথ চিকিৎসাপদ্ধতির খরচ বহন করতে না পেরে তাঁরা এমন সব পদ্ধতি অবলম্বন করবেন যা আদপেই স্বাস্থ্যসম্মত নয়”, জানানো হয়েছে তামিলনাড়ুর স্বাস্থ্যমন্ত্রী সি বিজয় ভাস্করের তরফে।

জানা গিয়েছে, অনেক দিন ধরেই ক্যানসার-আক্রান্ত মহিলাদের বিনামূল্যে ব্রেস্ট সার্জারির পরিষেবা দিয়ে আসছে স্ট্যানলি মেডিক্যাল কলেজের অন্তর্ভুক্ত ওই ক্লিনিকটি। কেন না পরিসংখ্যান বলে, ভারতীয় মহিলাদের যে ধরনের ক্যানসার হয়ে থাকে, তার মধ্যে স্তনের ক্যানসার-ই সংখ্যায় বেশি। পরিসংখ্যান এ-ও বলে, সারা বিশ্বের নিরিখে এ দেশে স্তন ক্যানসার সব চেয়ে কম নিরাময় হয়।

সেই লক্ষ্যে অবিচল থাকার পাশাপাশিই এ বার কসমেটিক স্তন প্রতিস্থাপনের দিকেও ফিরে তাকাল তামিলনাড়ু। অনেকেই দাবি করছেন যে এই পরিষেবা শুরু করার কোনো প্রয়োজন ছিল না। যেমন রাজ্যেরই এক পাবলিক হেলথ্‌ ডিরেক্টর, ড. এস এলানগো উদ্যোগটি নিয়ে মন্তব্য করেছেন- “একে আর যা-ই হোক, জনস্বাস্থ্য প্রকল্প বলা যায় না!”

কিন্তু স্ট্যানলি মেডিক্যাল কলেজের হাত ধরে নিজেদের লক্ষ্যে অবিচল রয়েছে তামিলনাড়ু। কেন না, পরিসংখ্যান সাফ জানিয়ে দিয়েছে, ২০১৬ সালে ভারতে ৩৩,০০০ কসমেটিক সার্জারি হয়েছে। যা স্পষ্ট জানান দিচ্ছে যে এই ধরনের উদ্যোগের প্রয়োজন ছিল!

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন