Parliament
ফাইল ছবি

নয়াদিল্লি: নতুন সংসদ ভবন নির্মাণের বরাত পেল টাটা প্রজেক্টস লিমিটেড। প্রকল্পটি সম্পূর্ণ করার জন্য এক বছরের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সংস্থা পিটিআই সংশ্লিষ্ট আধিকারিকদের মন্তব্য উদ্ধৃত করে জানিয়েছে, নতুন ভবন নির্মাণে ব্যয়বরাদ্দের পরিমাণ ৮৬১.৯০ কোটি টাকা।

[সংসদ ভবন। ফাইল ছবি]

জানা গিয়েছে, বুধবার সেন্ট্রাল পাবলিক ওয়ার্ক ডিপার্টমেন্ট নতুন সংসদ ভবন নির্মাণের দরপত্র খোলে। সেখানে টাটা ছাড়াও লার্সেন অ্য়ান্ড টুব্রো লিমিটেডও দরপত্র জমা দিয়েছিল।

জানা গিয়েছে, টাটা প্রজেক্টস লিমিটেড দর দিয়েছিল ৮৬১.৯০ কোটি টাকা। অন্য দিকে এল অ্যান্ড টি-র দর ছিল ৮৬৫ কোটি টাকা।

সংবাদ সংস্থা জানিয়েছে, নতুন সংসদ ভবন নির্মাণের জন্য আনুমানিক ৯৪০ কোটি টাকা ধার্য্য করেছিল কেন্দ্রীয় সরকার। তবে টাটার দেওয়া দর তার থেকে ৮.৪০ শতাংশ কম। এই দরের মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে পাঁচ বছরের জন্য রক্ষণাবেক্ষণের খরচ। নির্মাণের জন্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৮২২ কোটি টাকা।

নতুন সংসদ কমপ্লেক্স নির্মাণের জন্য সম্ভাব্য যোগ্য সংস্থার তালিকায় কেন্দ্র মাত্র তিনটি সংস্থাকে রেখেছিল। তিনটি নির্মাণ সংস্থা লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেড, টাটা প্রজেক্টস লিমিটেড এবং শাপুরজি পালনজি অ্যান্ড কোম্পানি প্রাইভেট লিমিটেডকে রেখে চুক্তির জন্য দরপত্র জমা দেওয়া আরও চারটি প্রতিষ্ঠানকে অযোগ্য ঘোষণা করা হয়। এ ভাবেই প্রকল্পের দরপত্র যাচাই প্রক্রিয়াকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে আসা হয়।

উল্লেখ্য, নতুন সংসদ ভবন নির্মাণের পরিকল্পনাটি কেন্দ্রীয় সরকারের সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অংশ বিশেষ। এর আগেই এ ব্যাপারে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধী দলগুলি। পরিকল্পনাটিকে আদালতেও চ্যালেঞ্জ করা হয়েছে।

এক নজরে নতুন সংসদ ভবন

*আয়তন প্রায় ৬০ হাজার স্কোয়ার ফুট।

*পার্লামেন্ট হাউজের ১১৮ নম্বর প্লটে এটি গড়ে উঠবে।

*নতুন ভবনে রাজ্যসভা এবং লোকসভার জন্য আরও বৃহৎ আকারের কক্ষ থাকবে।

*যৌথ অধিবেশনে ১,৩৫০ জন সাংসদের বসার ব্যবস্থা থাকবে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন