পশ্চিমবঙ্গের ট্যাবলোর ব্যাপারে এ বার মোদীকে চিঠি দিলেন তথাগত রায়

0
তথাগত রায়। ফাইল ছবি

কলকাতা: প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের ট্যাবলো নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠির পর এ বার মুখ খুললেন রাজ্য বিজেপি-র বর্ষীয়ান নেতা তথাগত রায়। একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখেন, “প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে প্রজাতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন। এতে নেতাজি সুভাষচন্দ্র বসুর বীরত্বের চিত্র তুলে ধরা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশদের বিশ্বাসকে নাড়িয়ে তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল।”

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে প্রতিটি রাজ্য থেকে একটি করে ট্যাবলো পাঠানো হয়। কিন্তু এই বছর সেই তালিকা থেকে বাদ গিয়েছে পশ্চিমবঙ্গের নাম। তারপর থেকে আরও একবার কেন্দ্র-রাজ্য সংঘাত সামনে উঠে এসেছে। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বাংলার ট্যাবলো বাদ দেওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলে রবিবার মোদীকে চিঠি লেখেন মমতা।

চিঠিতে তিনি জানান, কেন্দ্রের এই সিদ্ধান্তে তিনি হতবাক এবং ব্যথিত। এতে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা হয়েছে। বিষয়টি পুনর্বিবেচনার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, “দেশের স্বাধীনতা সংগ্রামে বাংলা অগ্রণী ভূমিকা নিয়েছিল। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার মানুষে ব্যথিত হয়েছেন।”

উল্লেখ্য, স্বাধীনতার ৭৫তম বর্ষের কথা বিবেচনা করে এ বছর প্রজাতন্ত্র দিবস এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মবার্ষিকী এক সঙ্গে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। বিষয়টি নজরে রেখে ট্যাবলো পাঠানোর অনুমতি চেয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু তা বাতিল করে কেন্দ্র।

এর পরেই ট্যাবলোকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত ক্রমশ বেড়েছে। এই বিতর্কে নতুন মাত্রা যোগ করল তথাগত রায়ের এই আবেদন।

আরও পড়তে পারেন

রাজ্য বিজেপিতে বেনজির বিক্ষোভ, সাধারণ সম্পাদকের বিরুদ্ধে পোস্টার কলকাতার রাজপথে

রাজনৈতিক দলগুলির আবদারে সাড়া, পঞ্জাবের ভোটগ্রহণের দিন পিছিয়ে দিল নির্বাচন কমিশন

সোমবারের রীতি মেনেই বাড়ল সংক্রমণের হার, স্বস্তি দিয়ে একদিনে সুস্থ হলেন দেড় লক্ষাধিক, মৃত্যুহার ক্রমশ কমছে

যোগদানের কয়েক মাসের মধ্যেই তৃণমূল ছাড়লেন গোয়ার নেতা, ফিরতে পারেন কংগ্রেসে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন