arvind subhramanium

নয়াদিল্লি: কৃষি-আয়কে করের আওতায় আনা হবে কি না সে নিয়ে কয়েক দিন ধরেই তুঙ্গে বিতর্ক। কৃষি-আয়কে করভুক্ত করার জন্য মঙ্গলবার জোরালো দাবি করেছিলেন নীতি আয়োগের সদস্য বিবেক দেবরায়। যদিও পরের দিনই তা নস্যাৎ করে অর্থমন্ত্রী জানিয়ে দেন, কৃষি আয়কে করভুক্ত করার কোনো পরিকল্পনা কেন্দ্রের নেই। এ বার সেই বিতর্ক উস্কে কেন্দ্রের মুখ্য অর্থনীতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রহ্মণ্যন জানিয়ে দিলেন ধনী চাষিদের করভুক্ত করা উচিত।

আরও পড়ুন: কৃষি আয়ে কোনো কর নয়, স্পষ্ট জানালেন অর্থমন্ত্রী অরুণ জেটলি

একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময়ে সুব্রহ্মণ্যন বলেন, রাজ্য সরকার চাইলে ধনী এবং গরিব চাষিদের মধ্যে বিভাজন করতে পারে। তাঁর বক্তব্য, “আমরা যখনই চাষিদের কথা বলি, তখন সবাই ভাবে গরিব চাষিদের কথা বলা হচ্ছে।” রাজনৈতিক সদিচ্ছার অভাবেই যে এই বিভাজন করা যাচ্ছে না সেটাও বলেন শ্রী সুব্রহ্মণ্যম।

উল্লেখ্য, বুধবার অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছিলেন কৃষি আয়ে কর বসানোর কোনো সাংবিধানিক এক্তিয়ার কেন্দ্রের নেই। এর পরিপ্রেক্ষিতে শ্রী সুব্রহ্মণ্যন বলেন, “বর্তমান পরিস্থিতিতে কৃষি আয়ে কর বসানোর সাংবিধানিক এক্তিয়ার কেন্দ্রের না থাকলেও, রাজ্য সরকারগুলির ওপর তো বাধা নেই।” এর পর তাঁর প্রশ্ন, “আয়ের ভিত্তিতে কেন ধনী চাষিদের করের আওতায় আনা হবে না?”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here