Congress-Flag

নয়াদিল্লি: এ বছর মার্চে বিজেপির সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেছিল অন্ধ্রপ্রদেশের শাসক চন্দ্রবাবু নাইড়ুর তেলুগু দেশম পার্টি (টিডিপা)। কিন্তু কখনোই কংগ্রেসের হাত ধরার কথা সরাসরি বলেননি তিনি। বরং কংগ্রেস এবং বিজেপি, উভয়ের থেকেই সমদূরত্ব বজায় রাখার কথা বলতেন তিনি। কিন্তু অবশেষে চন্দ্রবাবু জানিয়ে দিলেন, বিজেপিকে হারানোর ‘রাজনৈতিক বাধ্যবাধকতার’ জন্য কংগ্রেসের হাত ধরতে কোনো সমস্যা নেই তাঁর।

বৃহস্পতিবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেন চন্দ্রবাবু। সেই বৈঠকের পরে একযোগে সাংবাদিক সম্মেলন করেন দু’জনে। সেখানে রাহুল বলেন, ‘দেশ, গণতন্ত্র এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে বাঁচানোর স্বার্থে’ দু’টি দলই একে অপরের হাত ধরার সিদ্ধান্ত নিয়েছে।

টিডিপির সঙ্গে কংগ্রেসের মধ্যে রাজনৈতিক দ্বন্দ্ব এখন অতীত বলে ঘোষণা করেন রাহুল। সেই সঙ্গে তিনি বলেন, “দেশের বর্তমান পরিস্থিতি জানান দিচ্ছে সব বিরোধী দলের একজোট হওয়া প্রয়োজন।”

আরও পড়ুন টাটা, এসার, আদানি গোষ্ঠীর স্বার্থ দেখতে গিয়েই আরবিআইয়ের সঙ্গে কেন্দ্রের সংঘাত!

রাহুলের কথাই শোনা যায় চন্দ্রবাবুর মুখে। কংগ্রেসের সঙ্গে যাবতীয় দ্বন্দ্ব এখন অতীত বলে জানান তিনি।

উল্লেখ্য, প্রায় তিন দশক ধরে ভিন্ন মেরুতে ছিল কংগ্রেস এবং টিডিপি। কিন্তু তেলঙ্গানা নির্বাচনের জন্য সম্প্রতি জোটবদ্ধ হয়েছে তারা। চন্দ্রশেখর রাও-এর টিআরএসকে হারানোর প্রতিজ্ঞা নিয়েছে তারা।

বিজেপি-বিরোধী দলগুলিকে জোটবদ্ধ করার জন্য নিজের থেকেই দায়িত্ব নিয়েছেন চন্দ্রবাবু। গত শনিবারও দিল্লিতে গিয়ে মায়াবতী, কেজরিওয়াল এবং শরদ যাদবের সঙ্গে দেখা করেন তিনি।

রাহুল ছাড়াও এ দিন এনসিপির শরদ পওয়ারের সঙ্গেও দেখা করেন নাইড়ু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here