অনুপ্রবেশ রুখতে ভারত-বাংলাদেশ সীমান্তে বসছে বিশেষ নিরাপত্তা প্রযুক্তি

BSF
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারত-বাংলাদেশের মাঝে প্রায় ৬১ কিমি এলাকা ভাগাভাগি করে দিয়েছে ব্রহ্মপুত্র নদ। অসমে ওই বিস্তৃত সীমান্ত খুব সহজেই ব্যবহার করে থাকে চোরাচালানকারী এবং অনুপ্রবেশকারীরা। কিন্তু সেই অবস্থার উল্লেখযোগ্য পরিবর্তন হচ্ছে।

কীভাবে মানুষ ও মেশিন এক সঙ্গে দেশের সীমান্তকে আরও বেশি করে দুর্ভেদ্য করে তুলতে পারে তার একটি উপযুক্ত উদাহরণ হিসাবে বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) কর্মীরা উন্নত প্রযুক্তির সরঞ্জামগুলির সাহায্যে নজরদারি চালাবেন বলে জানা গিয়েছে।

আসন্ন লোকসভা ভোটের সময় স্বাভাবিক নিয়মেই কেন্দ্রীয় সরকার ভারত-বাংলাদেশ সীমান্ত সিল করে দেবে। সে সময়ই ব্রহ্মপুত্র নদ সংলগ্ন ভারত-বাংলাদেশ সীমান্তে পাঁচটি সেন্সর কাজ করবে।

অসমের ধুবরিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বিএসএফের বোল্ড-কিউআইটি (বর্ডার ইলেক্ট্রনিক্যালি ডোমিনেটেড কিউআরটি ইন্টারসেপশন টেকনোলজি)-র উদ্বোধন করে জানান, ভারত-বাংলাদেশে সীমান্তে অনুপ্রবেশ রোধে সীমান্ত সিল করে দেওয়া অসমের মানুষের দীর্ঘদিনের দাবি। এই পদক্ষেপের মাধ্যামে তা সফল হবে।

একই সঙ্গে তিনি আশাপ্রকাশ করে বলেন, দেশের সমস্ত সীমান্তেই এই অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার আগামী দিনে হতে চলেছে।

[ আরও পড়ুন: ভারতের আকাশসীমায় ঢুকে পড়া পাক ড্রোন গুলি করে নামাল বিএসএফ ]

বিএসএফের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেন এ কে শর্মা বলেন, “সেন্সর থেকে বার্তা অনুযায়ীই আমাদের কমান্ডোরা পদক্ষেপ নেবেন। এই সেন্সর ভিডিও বার্তা দিতেও সক্ষম। ফলে কোনো স্থানে যদিও অনুপ্রবেশের সম্ভাবনা দেখা দেয়, তা হলে সেটা তৎক্ষণাৎ সেন্সর মারফত আমাদের কাছে চলে আসবে”।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.