ওয়েবডেস্ক: বর্তমানে ১৬-১৮ বছর বসয়িদের দু’চাকা গাড়ি চালানোর লাইসেন্স দেওয়ার আইন রয়েছে। কিন্তু সেই লাইসেন্সে শুধুমাত্র ৫০ সিসির নীচে কোনো গাড়িই চালানো যায়। যে ধরনের গাড়ি বাজারে তন্ন তন্ন করে খুঁজলেও পাওয়া মুশকিল। সেই সমস্যা কাটিয়ে উঠে ১৬-১৮ বছর বয়সিরা আইন মেনে কোনো বাইক বা স্কুটার চালাতে পারে না। এ বার সেই আইনই বদল করতে চলেছে পরিবহণ মন্ত্রক।

কেন্দ্রের পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, ওই আইনে বদল নিয়ে আসার তোড়জোড় চলছে জোর কদমে। নতুন আইনানুসারে, ৫০ সিসির পরিবর্তে ১৬-১৮ বছরের কিশোর-কিশোরীদের জন্য গাড়ির সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হবে ৭০ সিসি। বর্তমানে বাজারে এমন একাধিক সংস্থা রয়েছে যারা ৭০ সিসির কমে ই-স্কুটার তৈরি করে থাকে। ফলে ১৬-১৮ বছর বয়সিরা স্বাচ্ছন্দেই ওই ধরনের ই-স্কুটার চালাতে পারবে।

মন্ত্রক পর্যবেক্ষণের মাধ্যমে দেখেছে, লাইসেন্স ব্যতিরেকেই একশ্রেণির কিশোররা গিয়ারলেস স্কুটার নিয়ে রাস্তায় ঘোরাঘুরি করছে। তাদের কাছে যে সব সময় লাইসেন্স থাকছে তেমনটাও নয়। আবার ১৬-১৮ বছরের কারো কাছে যদি লাইসেন্স থেকেও থাকে, তা হলে সেই লাইসেন্সে শুধু মাত্র ৫০ সিসি পর্যন্ত গাড়িই চালানো সম্ভব। ফলে সব মিলিয়ে জটিলতা আরও বেশি করে জটিলতর হয়ে উঠছে।

electric Scooter
প্রতীকী ছবি

সেই সমস্যা কাটাতেই মন্ত্রক স্থির করেছে, বর্তমানে নির্ধারিত ৫০ সিসির সীমা বাড়িয়ে ৭০ সিসি করা হবে। এই সীমার মধ্যে বাজারে ই-স্কুটার সহজলভ্য হওয়ায় লাইসেন্স নিয়েও কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হবে।

আরও পড়ুন: গাড়ির বিমা করাবেন? তার আগে জেনে নিন চারটি টিপস

সে ক্ষেত্রে বৈধ লাইসেন্সের সঙ্গে ওই গাড়ির বৈধ নম্বর প্লেটও খুব সহজে নজরদারির মধ্যে রাখা সম্ভব হবে স্থানীয় পরিবহণ বিভাগ ও পুলিশের।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন