Tejashwi Yadav
তেজস্বী যাদব। ফাইল ছবি

মহারাষ্ট্রের রাজনৈতিক সংকট অব্যাহত। অন্য দিকে, বিহার বিধানসভার বর্ষাকালীন অধিবেশন চলাকালীন, বুধবার প্রধান বিরোধী দল আরজেডি-তে যোগ দিলেন আসাদউদ্দিন ওয়েইসির দল এআইএমআইএম-এর চার বিধায়ক। মধ্যে চারজনকে তার দলে অন্তর্ভুক্ত করেছে। এর পরই জল্পনা, তা হলে তেজস্বী যাদব কি মুখ্যমন্ত্রী হবেন?

আরজেডির বিধায়ক বেড়ে ৮০

বিহারে ওয়েইসির দলে ছিলেন পাঁচ বিধায়ক। তাঁদের মধ্যে কোচধামন আসনের বিধায়ক মহম্মদ ইজহার আসফি, জোকিহাট বিধানসভার বিধায়ক শাহনওয়াজ আলম, পূর্ণিয়ার বেয়াসি আসনের বিধায়ক সৈয়দ রুকনুদ্দিন আহমেদ এবং বাহাদুরগঞ্জ বিধানসভা আসনের বিধায়ক আনজার নাইমি আরজেডি-তে যোগ দিয়েছেন। ফলে আরজেডির বিধায়ক বেড়ে ৮০।

ভোট-পরবর্তী পরিসংখ্যান

২০২০ সালের বিধানসভা ভোটে একক দল হিসেবে সবচেয়ে বেশি আসনে জিতেছিল আরজেডি (৭৫)। বিজেপি ৭৪ এবং জেডিইউ পায় যথাক্রমে ৭৪ এবং ৪৩টি আসন। এ ছাড়া কংগ্রেস ১৯, সিপিআইএমএলএল ১১, মিম ৫, এইচএএম এবং ভিআইপি ৪টি করে আসে জিতেছিল। সিপিএম ৩ এবং সিপিআই-এর ২ ছাড়াও এক জন করে এলজেপি, বিএসপি ও নির্দল বিধায়ক রয়েছেন।

চলতি বছরের উপনির্বাচনে আরও একটি আসনে জয়ী হতে আরজেডির বিধায়ক সংখ্যা দাঁড়ায় ৭৬ (বুধবার বেড়েছে আরও চার)। অন্য দিকে, এলজেপি, বিএসপি এবং নির্দল থেকে একজন করে বিধায়ক জেডিইউতে যোগ দেওয়ার তাদের বিধায়ক সংখ্যা ৪৬। পাশাপাশি, ২০২০ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির ৭৪ জন প্রার্থী জিতেছিলেন। কিন্তু বিকাশশীল ইনসান পার্টির (ভিআইপি) ৩ জন বিধায়কের যোগদানের কারণে তাদের সংখ্যা বেড়ে ৭৭ হয়েছে।

ম্যাজিক ফিগার থেকে কত দূরে আরজেডি

২৪৩ আসনের বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ম্যাজিক ফিগার ১২২। ফলে ওয়েইসির দলের চার বিধায়ক আরজেডি-তে যোগ দেওয়ায় নতুন করে জল্পনা সৃষ্টি হয়েছে। তবে পাটিগণিত বলছে, আরজেডি-র ৮০, কংগ্রেসের ১৯, সিপিআইএমএলএল ১১, সিপিএম ৩ এবং সিপিআই-এর ২ যোগ করলে দাঁড়াচ্ছে ১১৫। ফলে ম্যাজিক ফিগার ১২২ থেকে টান পড়ছে ৭ জন বিধায়কের।

আরও পড়তে পারেন:

শিন্ডে শিবিরকে সমর্থন ঘোষণা রাজ ঠাকরের, আস্থা ভোটে আরও শক্তিশালী বিজেপি

রূপান্তরকামী সম্প্রদায়কে উৎসাহিত করতে বিশেষ প্রচার অভিযান সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের

বিধানসভার পিএসি সদস্য হলেন কৃষ্ণ কল্যাণী

মহম্মদ জুবেরের হেফাজত বাড়লেও বিজেপি-তে ফেরার অপেক্ষায় নূপুর শর্মা! মনে করালেন মহুয়া মৈত্র

পুত্র আকাশের হাতে রিলায়েন্স জিও-র দায়িত্ব, কন্যা ইশাকে বড়ো ভূমিকায় আনছেন মুকেশ অম্বানি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন