বিহার ভোটে আসনবণ্টন সেরে ফেলল মহাজোট, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী লালু-পুত্র!

0
bihar lalu tejpratap rjd
বিহারে লালু পরিবারে ভাঙন

পটনা: বিহার বিধানসভা ভোটে আসনবণ্টন সেরে ফেলল বিরোধী মহাজোট। শনিবার জানানো হল, আরজেডি নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদবকেই মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে তুলে ধরে ভোটে লড়বে বিরোধী জোট।

এ দিন কংগ্রেস নেতা অবিনাশ পান্ডে বলেন, “আরজেডি-র নেতৃত্বে কংগ্রেস, সিপিআই, সিপিআই (এম) এবং বিকাশশীল ইনসান পার্টি-সহ অন্যান্যরা এই জোটের অংশীদার হবে। আমরা চাই তেজস্বীর নেতৃত্বে বিহারের সমৃদ্ধি ঘটুক”।

মহাজোট এ দিন ঘোষণা করে, বিহারের ২৪৩টি আসনেই প্রার্থী দেবে তারা। স্থির হয়েছে, ১৪৪টিতে প্রার্থী দেবে আরজেডি। মহাজোটের অন্য়ান্য শরিকদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্য দিকে, কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে ৭০টি আসনে, বামপন্থী দলগুলি পাচ্ছে ২৯টি আসন। বাম দলগুলির মধ্যে সিপিআই-এমএল প্রার্থী দেবে ১৯টি আসনে, সিপিআই এবং সিপিএম যৌথ ভাবে প্রার্থী দেবে ১০টি আসনে। তবে ঝাড়খণ্ড মুক্তি মোর্চাকে প্রতিদ্বন্দ্বিতার জন্য আসন দেওয়া হবে আরজেডির ভাগ থেকে।

তবে বিকাশশীল ইনসান পার্টির (ভিআইপি) মতো জোটের ছোটো দল আসনবণ্টন প্রক্রিয়ায় খুশি হতে পারেনি। জোট থেকে বেরিয়ে যাওয়ার কথা জানিয়ে তারা ‘প্রতারণা’র অভিযোগ তুলেছে।

নির্বাচন কমিশন ইতিমধ্যেই বিহার বিধানসভা ভোটের নির্ঘণ্ট প্রকাশ করেছে। কমিশন জানায়, ২৮ অক্টোবর থেকে শুরু হবে তিন দফার ভোট। ফলাফল ঘোষণা আগামী ১০ নভেম্বর। করোনাভাইরাস মহামারির মধ্যে দেশে এই প্রথম কোনো বড়োসড়ো নির্বাচন হতে চলেছে। নির্ঘণ্ট দেখুন এখানে ক্লিক করে: ২৮ অক্টোবর থেকে শুরু বিহারের তিন দফার ভোট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন