খবর অনলাইন ডেস্ক: বিহার বিধানসভা ভোটে (Bihar assembly elections) দলগত ভাবে আসন সংখ্যার নিরিখে এক নম্বরে রয়েছে লালুপ্রসাদ যাদবের আরজেডি (RJD)। শুধু তাই নয়, জোটগত ভাবেও তেজস্বী যাদবের (Tejaswi Yadav) নেতৃত্বাধীন মহাজোট কিন্তু শাসক জোট এনডিএ (NDA)-র থেকে যৎসামান্য ভোটের ব্যবধানে পিছিয়ে।

বিহারে বিধানসভা নির্বাচনে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে বিজেপি। সেখানে ভোট ও আসনের নিরিখে তৃতীয় স্থানে নেমে গিয়েছে নীতীশ কুমারের (Nitish Kumar) জেডিইউ। স্বাভাবিক ভাবেই ফলাফলের প্রবণতা মিলতে শুরু করার পর থেকেই এমন প্রশ্নই বড়ো হয়ে দেখা গিয়েছে, নীতীশ কুমারকে আদৌ মুখ্যমন্ত্রী করবে তো আসন সংখ্যায় এগিয়ে থাকা বিজেপি?

Loading videos...

এই প্রশ্নকে কেন্দ্র করে জোরালো জল্পনায় চাপা পড়েছে একটি গুরুত্বপূর্ণ বিষয়। তা হল এনডিএ-র প্রাপ্ত ভোটের সঙ্গে মহাজোটের ভোটের অতিসামান্য ব্যবধানের বিষয়টি। পরিসংখ্যান বলছে, কার্যত কান ঘেঁষে বেরিয়ে গিয়েছি বিহারের শাসক জোট।

এনডিএ জোট পেয়েছে ১ কোটি ৫৭ লক্ষ ১ হাজার ২২৬টি ভোট। সেই জায়গায় মহাজোটের দখলে গিয়েছে ১ কোটি ৫৬ লক্ষ ৮৮ হাজার ৪৫৮টি ভোট। শতাংশের নিরিখে এনডিএ এবং মহাজোট পেয়েছে যথাক্রমে ৩৭.২৬ শতাংশ এবং ৩৭.২৩ শতাংশ ভোট। অর্থাৎ, মহাজোটের থেকে এনডিএ মাত্র .০৩ শতাংশ বেশি ভোট পেয়েছে।

তেজস্বীর আরজেডি ৭৫টি আসনে জিতে রাজ্যের একক বৃহত্তম দলের হিসেবে উঠে এসেছে। প্রাপ্ত ভোটের হারেও তারা বিজেপির থেকে এগিয়ে। আরজেডি পেয়েছে মোট ভোটের ২৩.১১ শতাংশ। সেই জায়গায় বিজেপি পেয়েছে ১৯.৪৬ শতাংশ ভোট। জেডিইউ আরও কম- ১৫.৩৯ শতাংশ।

[বিহার ভোটের ফলাফল। নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে]

কোভিড পরিস্থিতিতে বিহারেই ছিল দেশের প্রথম নির্বাচন। এর আগে হরিয়ানায় কোনো মতে জয় পেয়েছিল বিজেপি। একই ভাবে বিহারেও জয় এল একেবারে কান ঘেঁষে! আরও পড়তে পারেন: বিহার ধরে রাখল এনডিএ, একক বৃহত্তম দল আরজেডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.