telangana constable suspended
বরা কুমার। ছবি: ফেসবুক

হায়দরাবাদ: সামাজিক সমস্যাগুলিকে তুলে ধরেছিলেন তিনি। সেটাই ছিল তাঁর অপরাধ। সেই অপরাধের শাস্তি হিসেবে তাঁকে সাসপেন্ড করে দেওয়া হল।

তেলঙ্গানার আর্মড রিজার্ভ উইং-এর কনস্টেবল জি বরা কুমার। তিনি দলিত হওয়ায় সমাজে দলিতদের বিরুদ্ধে ঘটে চলা বিভিন্ন ঘটনা নিয়ে একটি তেলুগু সংবাদপত্রে কলম লিখতেন তিনি। পাশাপাশি আরও অনেক সামাজিক সমস্যার কথা তুলে ধরতেন। এতেই ক্ষুব্ধ আর্মড উইং। তাদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, এই সব কথা বলে তিনি তাঁর পদের অপব্যবহার করেছেন। এই যুক্তি দিয়েই তাঁকে সাসপেন্ড করে দেওয়া হয়েছে।

গত ২৫ এবং ৩০ অক্টোবর দুই তেলুগু সংবাদপত্র নব তেলঙ্গানা এবং মনম-এ কুমারের দু’টি লেখা প্রকাশিত হয়। প্রথম লেখায় তিনি পুলিশের মধ্যে জারি থাকা শোষণ ব্যবস্থাকে তুলে ধরেন। দ্বিতীয় লেখায় সরকারের প্রতি তাঁর আবেদন, পুলিশকর্মীদের সমস্যার দিকে যাতে একটু নজর দেওয়া হয়।

তেলঙ্গানা স্টেট সিভিল সার্ভিসের আইন মোতাবেক কুমারকে সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন তেলঙ্গানার সূর্যপেটের পুলিশ সুপার আর বেঙ্কটাশ্বরালু। তবে তাঁকে কোনো কিছু না জানিয়ে এ ভাবে সাসপেন্ড করার সিদ্ধান্তকে মেনে নিতে পারছেন না কুমার।

আরও পড়ুন অযোধ্যায় রামের মূর্তি তৈরির সিদ্ধান্তের বিরোধিতা স্বয়ং প্রধান পুরোহিতের

তিনি বলেন, “আমার কাছে কেন জবাবদিহি চাওয়া হল না। আমাকে যদি এ ব্যাপারে জিজ্ঞেস করা হত কিছু, আমি তার জবাব দিতাম। তার পর আমাকে সাসপেন্ড করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া যেত।”

এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব তেলঙ্গানার বাসিন্দারা। তার সাসপেনশন দ্রুত প্রত্যাহার করার জন্য সোশ্যাল মিডিয়ায় আবেদন করেছেন ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here