ভুবনেশ্বর: গত ফেব্রুয়ারিতে রাজ্যের পঞ্চায়েত নির্বাচনে চমকপ্রদ ফল করেছিল বিজেপি। বিধানসভায় তাদের ঠেকাতে এ বার আটঘাঁট বেঁধে নামল ওড়িশার শাসক বিজু জনতা দল। মন্ত্রিসভা রদবদলের আগে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করলেন দশ জন মন্ত্রী। এবং রবিবার নতুন ১০ জন মন্ত্রী শপথ নিলেন। আরও ২ জন মন্ত্রীর পদোন্নতি হল।

রবিবারই ওড়িশা মন্ত্রিসভায় রদবদল ঘটালেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। মূলত ‘খারাপ পারফর্মেন্স’-এর শাস্তি হিসেবেই এই রদবদল বলে খবর। যে দশজন মন্ত্রী পদত্যাগ করেছেন তাঁরা এমনিতেও তাঁদের পদ খোয়াতেন বলে জানা গিয়েছে। মুখ্যমন্ত্রী সবার পদত্যাগপত্র গ্রহণ করে বলেন, “দলের কাজ করার জন্য যাঁরা মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেছেন তাঁদের কাছে আমি কৃতজ্ঞ। মুখ্যমন্ত্রী বলেন, ওড়িশার জনগণের উন্নয়ন এবং উন্নতির স্বার্থে মন্ত্রিসভার পাশাপাশি দলের ব্যাপক পরিবর্তন ঘটানো হবে।

২০১৪ সালে চতুর্থ বারের জন্য ক্ষমতায় এসে এই প্রথম বার মন্ত্রিসভায় রদবদল ঘটালেন নবীন। এ দিন রাজভবনে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাজ্যপাল এস সি জামির।

উল্লেখ্য, যে সব জেলা পরিষদে চমকপ্রদ ফল করেছে বিজেপি সেই সব জেলারই চার্জে ছিলেন পদত্যাগী মন্ত্রীরা। প্রসঙ্গত গত ফেব্রুয়ারিতে রাজ্যের ৮৫৩টি জেলা পরিষদ আসনের মধ্যে বিজেপি জিতেছে ২৯৭টা, আগের বারের থেকে ২৬১টি আসন বেশি, অন্য দিকে বিজেডি জিতেছে ৪৭৪টা, আগের বারের থেকে ১৭৮ কম।

এর পাশাপাশি ওই সব জেলায় শাসকদলের ভিত আরও মজবুত করতে নতুন টিমও তৈরি করেছেন পট্টনায়ক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here