উপনির্বাচনের ক্ষতে মলম লাগাতে রাজস্থানে আমূল পরিবর্তনের চিন্তা বিজেপির

0
300
amit shah , vasundhara raje ,rajasthan ,bjp

ওয়েবডেস্ক: উপনির্বাচনে জোর ধাক্কা খেয়ে রাজস্থানের বিধানসভা ভোটের আগেই দল এবং সরকারে আমূল পরিবর্তন নিয়ে আসতে চলেছে বিজেপি। গত রবিবার নয়াদিল্লিতে দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহ এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের মধ্যে একটি অনির্ধারিত বৈঠক হয়। ওই বৈঠকে অমিত-বসুন্ধরা ছাড়াও উপস্থিত ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক চন্দ্র শেখর এবং আর এক দলীয় নেতা ভূপেন্দ্র যাদব।

ওই বৈঠকের মূল আলোচ্য বিষয় ছিল রাজস্থানের সাম্প্রতিক উপনির্বাচনে বিজেপির বিপর্যয় এবং আগামী বিধানসভা ভোটের দিকে তাকিয়ে সংগঠন ও সরকারের খোলনলচে পরিবর্তন। এ বছরের জানুয়ারিতে আজমেঢ় ও আলওয়ার লোকসভা এবং মান্ডেলগড় বিধানসভার উপনির্বাচনে কংগ্রেসের কাছে চরম ভাবে পর্যুদস্ত হতে হয়েছে বিজেপি-কে। আবার আগামী জানুয়ারির মধ্যেই ওই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিধানসভা নির্বাচন। স্বাভাবিক ভাবে ঠিক কারণে রাজস্থান বিজেপির ক্ষয় ধরেছে বা তার প্রতিরোধকই বা কী, সে সব নিয়েই বিস্তর আলোচনা চলে ওই বৈঠকে।

আরও পড়ুন: রাজস্থানের হার: মোদী-রাজের কপালে চিন্তার ভাঁজ কেন আরও প্রশস্ত করল?

বিশ্বস্ত সূত্রের খবর, ওই বৈঠকে সম্ভবত রাজস্থানের বিজেপি সভাপতি অশোক পারনামের অপসারণের ব্যাপারে বিশদ আলোচনা হয়েছে। যদিও ওই পদে কাকে বসানো হতে পারে সে বিষয়ে ঐকমত্যে পৌঁছতে পারেননি নেতৃত্ব। কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল এবং সাংসদ ওম বিড়লাকে ওই পদে নিয়ে আসা হতে পারে বলে জানিয়েছে ওই সূত্রটি। এক দিকে অর্জুন দলিত সমাজের প্রতিনিধি অন্য দিকে ওম বৈশ্য সম্প্রদায়ের কাছে গ্রহণ যোগ্য নেতা। ফলে জাতপাতের রাজনীতি নিয়ে কংগ্রেস যে ঘুটিতে বাজিমাত করছে, বিজেপি সেই একই চালে হয়তো সফল হতে পারে এঁদের হাতে দলের দায়িত্ব তুলে দিলে। পাশাপাশি সরকারের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদেও পরিবর্তনের পরামর্শ দেন অমিত।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here