Home Ministry

ওয়েবডেস্ক: পূর্ব নির্ধারিত সূচির বাইরে এক রাজ্যের মুখ্যমন্ত্রীর অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করল কেন্দ্র। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রক মনে করছে এই ধরনের রুটিন বিহীন সফরে ঝুঁকি বাড়তে পারে। জনগণের নিরাপত্তাও বিঘ্নিত হতে পারে। স্বাভাবিক ভাবে এই দু’টি গুরুত্বপূর্ণ বিষয়কে মাথায় রেখে আর যেন ‘অপ্রত্যাশিত পরিদর্শনের’ পদক্ষেপ না নেন কোনো রাজ্যের মুখ্যমন্ত্রী।

এই সূচি বহির্ভূত সফরের বিষয়টি যে এই প্রথম স্বরাষ্ট্র মন্ত্রকের গোচরে এল তা নয়। তবে বিভিন্ন রাজ্যগুলির মুখ্য সচিবদের কাছ থেকে উপযুক্ত তথ্য সংগ্রহের পরই বিষয়টি নিয়ে জোরদার পদক্ষেপ নিল। যদিও স্বরাষ্ট্র মন্ত্রক বিষয়টিকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছে আবেদন মূলক প্রস্তাবের আকারেই জানাচ্ছে।

এতে বলা হয়েছে, এই আহ্বান শুধু মাত্র সফরকারী মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করবে তা নয়। কারণ যে কোনো রাজ্যে সেই রাজ্যের মুখ্যমন্ত্রীই এক মাত্র নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে পারেন। ফলে যিনি সফর করছেন, ভিন রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্ব তাঁর আওতাধীন নয়।

যে কারণে প্রতিটি রাজ্যের মুখ্য সচিবকে জানানো হয়েছে, তাঁরা যেন নিজের রাজ্যের মুখ্যমন্ত্রীর ভিন রাজ্য সফরে অবশ্যই ওই সংশ্লিষ্ট রাজ্য সরকারকে আগে থেকেই অবহিত করান।

প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীই জেড বা জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা পেয়ে থাকেন। নির্ধারিত পদ্ধতি অনুযায়ী, এক জন মুখ্যমন্ত্রী যখন অন্য রাজ্যে ভ্রমণে যান তখন অতিথি রাজ্যের দায়িত্ব থাকে তাঁকে পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করা। পাশাপাশি আগে থেকে অবহিত করলে নিরাপত্তা ব্যবস্থার সঙ্গেই তাঁর বাসস্থান-সহ আনুষঙ্গিক বিষয়গুলি নিয়েও বন্দোবস্তের সময় পাওয়া যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here