এনআরসিতে বাবা-মায়ের নাম থাকলে বাদ পড়া শিশুদের ডিটেনশন ক্যাম্পে নয়, লোকসভায় জানাল কেন্দ্র

0

নয়াদিল্লি: অসমের জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) থেকে নাম বাদ পড়া শিশুদের নিয়ে মঙ্গলবার লোকসভায় সিদ্ধান্ত ঘোষণা করল কেন্দ্র।

সুপ্রিম কোর্টে এই আবেদনের চূড়ান্ত সিদ্ধান্ত স্থগিত থাকলেও কেন্দ্র এ দিন স্পষ্ট করে জানিয়ে দেয়, যদি বাবা-মায়ের নাম তালিকাভুক্ত থাকে, তা হলে এনআরসি থেকে বাদ পড়া শিশুদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না।

এ দিন লোকসভায় জানানো হয়, যে সব শিশু অসমের এনআরসি থেকে বাদ পড়েছিল, অথচ তাদের বাবা-মা অন্তর্ভুক্ত রয়েছে, ওই শিশুদের ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না।

এ দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, দাবি-দাওয়া ও আপত্তি নিষ্পত্তির অনুমোদিত ‘স্ট্যান্ডার্ড অপারেটিং’ পদ্ধতিতে এনআরসি খসড়ায় বাবা-মা অন্তর্ভুক্ত থাকা অথচ বাদ পড়া শিশুদের জন্য সুনির্দিষ্ট বিধান রয়েছে।

একটি প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী জানান, “গত ৬ জানুয়ারি, ২০২০ তারিখে অ্যাটর্নি জেনারেল সিদ্ধান্ত স্থগিত থাকা আবেদনটি প্রসঙ্গে সুপ্রিম কোর্টকে জানান, যদি অসমের এনআরসিতে বাবা-মায়ের নাম অন্তর্ভুক্ত থাকার পরেও কোনো শিশুর নাম বাদ পড়ে, সে ক্ষেত্রে বাবা-মায়ের থেকে পৃথক করে শিশুকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না”।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অসমে এনআরসি মহড়ার পর গত বছরের আগস্টে তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়ে বলে জানা যায়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন