সিপিএমের পার্টি কংগ্রেসে আলোচনা ও অনুমোদনের অপেক্ষায় ২৫টি বিধি

0

ওয়েবডেস্ক: সিপিএমের পাঁচদিনের পার্টি কংগ্রেস শুরু হতে চলেছে আগামী ১৮ এপ্রিল। চলবে ২২ এপ্রিল পর্যন্ত। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির স্বাগত ভাষণ দিয়ে শুরু হওয়া এই সম্মেলন মূলত উঠে আসার কথা সব মিলিয়ে ২৫টি গুরুত্বপূর্ণ বিষয়ের। সম্মেলনে অংশগ্রহণকারী ৭৮০ জন প্রতিনিধি এবং ৭০ জন পর্যবেক্ষকের উপস্থিতিতে ওই বিষয়গুলির উপর আলোচনার পর অনুমোদন মিলতে পারে বলেই জানালেন পলিট ব্যুরো সদস্য বি ভি রাঘাভুলু। উল্লেখ্য, সিপিএমের সহযোগী অন্যান্য সহযোগী দলগুলির উচ্চ নেতৃত্ব অন্যান্য বারে মতো এ বারও আমন্ত্রিত হয়েছেন।

আরও পড়ুন: বিজেপি-বিরোধী জোটে কংগ্রেসের বিশ্বাসযোগ্যতা কমেছে, মনে করে সিপিএম

রবিবার হায়দরাবাদে রাঘাভুলু বলেন, ২২তম পার্টি কংগ্রেসের শেষ দিনে প্রকাশ্য সমাবেশের মধ্যে দিয়ে পার্টি কংগ্রেসের সমাপ্তি ঘটবে। ওই দিনই দলের নতুন সাধারণ সম্পাদক-সহ অন্যান্য কার্যকরী সদস্যদের নাম ঘোষণা করা হবে।

cpim2

তিনি বলেন, নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী পদে শফত নেওয়ার পর থেকে সঙ্ঘ পরিবারের হস্তক্ষেপে এ দেশের রাজনৈতিক ও সামাজিক জীবন বিপজ্জনক পরিবর্তন ঘটে গিয়েছে। এ বারের পার্টি কংগ্রেসের আলোচনার একটি বৃহৎ অংশ অধিকার করে থাকবে সেই পরিস্থিতির উপর পর্যালোচনা।

আরও পড়ুন: কংগ্রেসের সঙ্গে সমঝোতা নিয়ে কিষানসভা নেতার জোরালো সওয়াল

অন্য দিকে বাম নেতৃত্ব মনে করেন, আগামী লোকসভা নির্বাচনের দিকে তাকিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সমঝোতা প্রসঙ্গটিও অতি-আলোচ্য বিষয় হয়ে উঠতে চলেছে এ বারের পার্টি কংগ্রেসে। বিশেষ করে বাম-গণতান্ত্রিক জোট গড়ে তুলতে জাতীয় কংগ্রেসের বিষয়ে ঠিক কী ধরনের নীতি গৃহীত হয় সে দিকেই তাকিয়ে আছেন বামপন্থীরা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন