Vote
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: তেলেঙ্গনার প্রধান নির্বাচনী আধিকারিক রজত কুমার গত শুক্রবার বলেন, এ বারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী যে কোনো প্রার্থী দৈনিক ১০ হাজার টাকা পর্যন্ত খরচ করতে পারবেন। আগে এই খরচের উর্ধ্বসীমা ছিল দৈনিক ২০ হাজার টাকা। এই সিদ্ধান্ত জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশেই জারি করা হল তেলঙ্গনায়।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে  তিনি বলেন, বৃহস্পতিবারই নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত তাঁকে জানানো হয়েছিল এবং সেই নির্দেশ কঠোরভাবে বাস্তবায়ন করার জন্য পরিকল্পনা গ্রহণের পরেই তিনি শুক্রবার এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেন।

একই সঙ্গে তিনি জানান, কোনো এক জন প্রার্থী তেলঙ্গনার নির্বাচনে সর্বোচ্চ ২৮ লক্ষ টাকা খরচ করতে পারবেন। সংশ্লিষ্ট আর্থিক দুর্নীতি দমন শাখা এবং কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছ থেকে রিপোর্ট থেকে ভোটের প্রচারে বেআইনি আর্থিক লেনদেনের খবর পাওয়ার পরই কমিশন এ বার দৈনিক খরচের পরিমাণে কোপ ফেলেছে বলেই তিনি জানিয়েছেন।

ভোট কেনার জন্য সাধারণ ভোটেরকে আর্থিক টোপ দেওয়া রুখতেই এই ধরনের নির্দেশ। পাশাপাশি তিনি আশা প্রকাশ করে বলেন, এ ব্যাপারে নাগরিক সমাজও সহযোগিতা করলে এই সামাজিক বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

রজত কুমার জানান, রাজ্যের বিভিন্ন জায়গা থেকে তল্লাশি চালিয়ে পুলিশ এবং আয়কর দফতর ৭০ কোটি টাকা উদ্ধার করেছে। রাজ্যে নির্বাচনী বিধি চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত উদ্ধার করা ওই টাকার উৎস জানা যায়নি। একই ভাবে পুলিশ এবং আবগারি দফতরের কর্তার প্রায় ৬.৭ কোটি টাকা মূল্যের বেআইনি মদ উদ্ধারে সক্ষম হয়েছে বলেও তিনি জানান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here