Connect with us

দেশ

রাজনৈতিক দলের ইলেক্টোরাল বন্ডের আয় জানাতে অপারগ জাতীয় নির্বাচন কমিশন!

ওয়েবডেস্ক: রাজনৈতিক দলগুলি তথ্য জানার আইনের বাইরে, জাতীয় নির্বাচন কমিশনের এমন একটি নির্দেশে বিতর্কের সৃষ্টি হল। এই নির্দেশটি তথ্য জানার অধিকার বা আরটিআই আইনের সঙ্গে চরম পরিপন্থী। কারণ, স্বচ্ছতা আনয়নের উদ্দেশে ২০১৩ সালেই আরটিআইয়ের আওতায় নিয়ে আসা হয় দেশের ছয়টি বৃহত্তম রাজনৈতিক দলকে। কিন্তু ওই রাজনৈতিক দলগুলির ইলেক্টোরাল বন্ডের মারফত আয়ের পরিমাণ জানার আবেদনের ভিত্তিতে কমিশনের […]

Published

on

ওয়েবডেস্ক: রাজনৈতিক দলগুলি তথ্য জানার আইনের বাইরে, জাতীয় নির্বাচন কমিশনের এমন একটি নির্দেশে বিতর্কের সৃষ্টি হল। এই নির্দেশটি তথ্য জানার অধিকার বা আরটিআই আইনের সঙ্গে চরম পরিপন্থী। কারণ, স্বচ্ছতা আনয়নের উদ্দেশে ২০১৩ সালেই আরটিআইয়ের আওতায় নিয়ে আসা হয় দেশের ছয়টি বৃহত্তম রাজনৈতিক দলকে। কিন্তু ওই রাজনৈতিক দলগুলির ইলেক্টোরাল বন্ডের মারফত আয়ের পরিমাণ জানার আবেদনের ভিত্তিতে কমিশনের এমন নির্দেশই বিতর্কের সূত্রপাত করল।

কেন্দ্রীয় জন তথ্য আধিকারিকের বক্তব্য, “আবেদনে জানতে চাওয়া তথ্যগুলি নির্বাচন কমিশনের কাছে নেই। ওই দলগুলি  ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে প্রাপ্ত অনুদান/অর্থের পরিমাণ হয়তো কমিশনের কাছে জানাতে পারে ৩০ সেপ্টেম্বর, ২০১৮-এর মধ্যে”। পুণের বাসিন্দা বিহার ধুরভের আবেদনের জবাবে এমনটাই দাবি করেছেন ওই আধিকারিক। আবেদনকারীর দাবি ছিল, বিজেপি,কংগ্রেস, বিএসপি, এনসিপি, সিপিআই, সিপিএম এবং সমাজবাদী পার্টির নতুন প্রস্তাবিত নির্বাচনী বন্ডের মাধ্যমে কত টাকা আয় করেছে তার হিসাব জানানো হোক।

Loading videos...

নির্বাচন কমিশনের সিনিয়র প্রিন্সিপাল সেক্রেটারি কে এফ উইলফ্রেড কেন্দ্রীয় জন তথ্য আধিকারিককে যে নির্দেশ দিয়েছেন, সেটাই আবেদনকারীকে জানিয়েছেন ওই আধিকারিক। যদিও কমিশনেরই একটি পূর্ণাঙ্গ বেঞ্চ ২০১৩ সালের ৩ জুন দেশের ছয়টি রাজনৈতিক দলকে তথ্য জানার অধিকার আইনের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত ঘোষণা করে।

এ ব্যাপারে কেন্দ্রীয় তথ্য কমিশনের এক প্রাক্তন আধিকারিকের মত, দেশের শীর্ষ আদালতের হস্তক্ষেপ বা নির্দেশ ব্যতিরেকে এই নির্দেশ উলঙ্ঘন করার সম্ভব নয়। যদিও বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত সুপ্রিম কোর্টের দ্বারস্থ হননি কোনো ব্যক্তি বা সংগঠন। আরটিআইয়ের মাধ্য আয়-ব্যয় প্রকাশ নিয়ে রাজনৈতিক দলদগুলির তথ্য গোপন সংক্রান্ত একাধিক আবেদন শীর্ষ আদালতে জমা থাকলেও নতুন ইলেক্টোরাল বন্ডের ব্যাপারে নির্বাচন কমিশন এবং আরটিআইয়ের এই সংঘাত যে খুব শীঘ্রই আদালতে যেতে চলেছে, সে ব্যাপারে নিশ্চিত সংশ্লিষ্ট মহল।

তবে সংবাদ মাধ্যমের তরফে উইলফ্রেডের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সমস্ত রাজনৈতিক দল আরটিআইয়ের অধীনস্ত নয়, তিনি সেটাই বোঝাতে চেয়েছেন।

দেশ

Vaccination Drive: আকাল মেটাতে বিদেশ থেকে টিকা আমদানি করার কথা ঘোষণা করল ৯ রাজ্য

বাকি রাজ্যও সেই পথেই হাঁটতে পারে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কেন্দ্রীয় সরকার কিছুটা তাড়াহুড়ো করেই দেশে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদেরও টিকাকরণ শুরু করে দিয়েছে। কিন্তু টিকার আকালের কারণে বেশিরভাগ রাজ্যই এই প্রক্রিয়া আপাতত বন্ধ রেখে শুধুমাত্র ৪৫ বছরের ঊর্ধ্বদের দ্বিতীয় ডোজের ওপরে জোর দিচ্ছে।

তবে টিকার আকাল কাটাতে এ বার বিদেশ থেকে টিকা আমদানি করার কথা ঘোষণা করেছে ৯টি রাজ্য। এই রাজ্যগুলি হল কর্নাটক, উত্তরাখণ্ড, তেলঙ্গানা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান এবং ওড়িশা ঘোষণা করে জানিয়েছে যে তারা করোনা টিকা আমদানি করার পরিকল্পনা করছে।

Loading videos...

উল্লেখ্য, প্রথম দফায় কেন্দ্রীয় সরকার নিজেই ৪৫ বছরের ঊর্ধ্বে সব নাগরিককে টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছিল৷ অথচ বর্তমানে এই টিকাকরণের গতি এক মাস আগের থেকেও অর্ধেক হয়ে গিয়েছে৷ এমনকি ১ মে থেকে ১৮ বছর ও তার বেশি বয়সিদের টিকাদেওয়ার প্রক্রিয়াও ধাক্কা খেয়েছে৷

দেশজুড়ে এই প্রক্রিয়া বাস্তবায়িত করতে হলে মাসে ১০-১১ কোটি টিকা উৎপাদন করা দরকার। তবে এখন সেই লক্ষ্যমাত্রার ধারের কাছে পৌঁছতে পারবে না ভারত। বর্তমান অবস্থা অনুযায়ী, দেশের ১৮ বছর ও তার ঊর্ধ্বে ৮০ কোটি মানুষের সবাইকে টিকা দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ করতে কমপক্ষে আট মাস সময় লাগবে৷

আরও পড়তে পারেন Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

Continue Reading

দেশ

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশে করোনার উদ্বেগজনক পরিস্থিতি বিবেচনা করে একের পর এক বিদেশ সফর বাতিল করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

Published

on

খবর অনলাইন ডেস্ক: জি-৭ সম্মেলনে (G-7 summit) যোগ দিতে আগামী জুন মাসে ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। মঙ্গলবার সরকারি ভাবে এই খবর জানানো হয়।

আগামী ১১-১৩ জুন কর্নওয়ালের জি-৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) বিশেষ আমন্ত্রণে যোগ দেওয়ার কথা ছিল মোদীর। তবে কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠায় সেই সফর বাতিল করা হয়েছে।

Loading videos...

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র জানান, “জি-৭ সম্মেলনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিশেষ আমন্ত্রণ গ্রহণ করার পরেও বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনা করে প্রধানমন্ত্রীর সফর বাতিল করা হয়েছে”।

বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির দেশ, যেমন আমেরিকা, ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং জাপানের এই সম্মেলনে অংশ নিচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। শেষ দু’বছরে গোষ্ঠীর প্রথম শীর্ষ সম্মেলন হতে চলেছে এটাই।

সম্মেলনে জি-৭ নেতৃত্ব বর্তমান করোনাভাইরাস অতিমারি এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব-সহ অন্য়ান্য চ্যালেঞ্জগুলি নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার পাশাপাশি ভারতকে অতিথি হিসাবে এই সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এর আগে ভারত-ইউরোপীয় ইউনিয়ন সম্মেলনে (India-EU summit) যোগ দিতে আগামী মাসে পর্তুগাল সফরে যাওয়ার কথা ছিল মোদীর। কিন্তু বর্তমান কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতির কথা বিবেচনা করে সেই সফরও বাতিল হয়।

প্রসঙ্গত, এ বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী মোদী প্রতিবেশী বাংলাদেশের ৫০তম স্বাধীনতা বর্ষ উদযাপনে অংশ নিতে সে দেশে গিয়েছিলেন। ২০১৯ সালের নভেম্বরের পর থেকে এটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

আরও পড়তে পারেন: India-EU summit: পর্তুগাল সফরে যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Continue Reading

দেশ

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

এ বার সমস্ত সরকারি এবং বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি, এর জন্য কোনো অনুমোদনের প্রয়োজন নেই।

Published

on

coronavirus test

খবর অনলাইন ডেস্ক: করোনা মোকাবিলায় নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ এবং চিকিৎসার উপর বরাবরই জোর দিয়ে আসছে সরকার। মঙ্গলবার কোভিড টেস্ট নিয়ে একগুচ্ছ নির্দেশিকা জারি করল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)।

রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষা

আইসিএমআর-এর ডিরেক্টর বলরাম ভার্গব এ দিন জানান, বর্তমানে সারা দেশে সংক্রমণের হার ২১ শতাংশ। প্রতিদিন আরটি-পিসিআর টেস্টের ক্ষমতা প্রায় ১৬ লক্ষ। অন্যদিকে প্রতিদিন ১৭ লক্ষ র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট সম্ভব। দুই পদ্ধতি মিলিয়ে এপ্রিল-মে মাসে প্রতিদিন ১৬-২০ লক্ষ নমুনা পরীক্ষা হয়েছিল। গত ৩০ এপ্রিল সারা দেশে ১৯ লক্ষ ৪৫ হাজার ২৯৯টি নমুনা পরীক্ষা করা হয়। এখনও পর্যন্ত যা সারা বিশ্বে সর্বোচ্চ।

Loading videos...

এ দিন সকালে আইসিএমআর জানায়, ১০ মে নমুনা পরীক্ষা হয়েছে ১৮ লক্ষ ৫০ হাজার ১১০টি। এখনও পর্যন্ত সারা দেশে ৩০ কোটি ৫৬ লক্ষ ১৮৭টি নমুনা পরীক্ষা হয়েছে।

এক নজরে নির্দেশগুলি-

১. কোভিড পজিটিভ হিসেবে শনাক্তদের ফের আরটি-পিসিআর পরীক্ষা করা উচিত নয়।

২. সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতাল অথবা স্বাস্থ্যকেন্দ্রে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার (RATs) অনুমতি দেওয়া হবে। এর জন্য কোনো অনুমোদনের প্রয়োজন নেই।

৩. বাড়ি গিয়ে নমুনা পরীক্ষা চলছে। স্কুল, কলেজ, কমিউনিটি সেন্টার, আরডব্লুিউ অফিস ইত্যাদিতে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার বুথ তৈরি করা হবে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মডেলে এই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে।

৪.আন্তঃদেশীয় ভ্রমণের জন্য স্বাস্থ্যকর মানুষদের জন্য কোনো পরীক্ষার প্রয়োজন নেই।

৫. সমস্ত আরটি-পিসিআর এবং র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার ফলাফল আইসিএমআর-এর পোর্টালে আপলোড করা হবে।

আরও পড়তে পারেন: Covid Vaccine: মিলছে না পর্যাপ্ত কোভিড টিকা, গ্লোবাল টেন্ডার ডাকছে একাধিক রাজ্য

Continue Reading
Advertisement
Advertisement
দেশ13 mins ago

Vaccination Drive: আকাল মেটাতে বিদেশ থেকে টিকা আমদানি করার কথা ঘোষণা করল ৯ রাজ্য

রাজ্য28 mins ago

প্রবল বৃষ্টির জের, কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ১, বিভিন্ন জেলায় মৃত্যু ৫ জনের

বাংলাদেশ9 hours ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ9 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ11 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান12 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য13 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ14 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিজ্ঞান3 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার17 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

রাজ্য3 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

দেশ1 day ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

দেশ24 hours ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

রাজ্য3 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

দেশ3 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে