তিরুঅনন্তপুরম : আরও একটা দিন স্মরণীয় হয়ে রইল ভারতের ইতিহাসের পাতায়। বুধবার ভারতীয় নৌবাহিনীতে নিযুক্ত হলেন প্রথম মহিলা পাইলট। যদিও  ১৯৯১ সালেই ভারতীয় নৌ সেনায় মহিলাদের নেওয়া শুরু হয়েছিল। কিন্তু বাহিনীতে পাইলট হিসেবে এই প্রথম কোনো মহিলা নিযুক্ত হলেন। তা ছাড়াও নেভাল আর্মামেন্ট ইনস্পেকটরেট (এনএআই) ব্রাঞ্চে তিন জন মহিলা অফিসারও নিযুক্ত হলেন। এই পদেও আগে কোনো মহিলা দায়িত্ব নেননি। এই এনএআই-এর কাজ হল নৌবাহিনীর অস্ত্রশস্ত্র ও যুদ্ধের যাবতীয় সাজসরঞ্জামের পরীক্ষানিরীক্ষা ও মূল্যায়ন করা।

উত্তরপ্রদেশের বরেলির মেয়ে শুভাঙ্গি স্বরূপ হলেন ভারতীয় নৌসেনার প্রথম মহিলা পাইলট। তিনি বলেন, এটা একটা খুব বড় সুযোগ। শুধু তা-ই নয়, খুব বড়ো একটা দায়িত্বও বটে। তাঁর বাবা নৌবাহিনীর এক জন কমান্ডার।

এনএআই ক্যাডেট অফিসার হয়েছেন নয়াদিল্লির আস্থা সিগাল, পুদুচেরির রুপা এ, কেরলের শক্তি মায়া এস।

নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা বলেন, হায়দরাবাদের দুন্দিগাল এয়ারফোর্স অ্যাকাডেমিতে প্রশিক্ষণ হবে শুভাঙ্গির। এখানে নৌবাহিনী, বিমানবাহিনী আর সেনাবাহিনীর বিমানচালকদের প্রশিক্ষণ দেওয়া হয়। কনৌরের ইজহিমালা নাভাল অ্যাকাডেমি থেকে এঁরা চার জনই কুড়ি বছর বয়সের আগেই নাভাল অপারেশন কোর্সে সফল হলেন।

সার্দান নেভালের মুখপাত্র শ্রীধর ওয়ারিয়র বলেন, শুভাঙ্গি প্রথম মহিলা পাইলট হলেও এয়ার ট্রাফিক কনট্রোল অফিসার, অবজারভার পদে মহিলা আফিসার অনেক আগে থেকেই আছেন। এঁরা চার জনই প্রথমে সংশ্লিষ্ট কাজের জন্য উপযুক্ত প্রশিক্ষণ নেবেন। তার পর তাঁরা কাজে লাগবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here