নয়াদিল্লি : আসন্ন বাজেটে চিকিৎসায় ব্যবহৃত বেশ কিছু যন্ত্রপাতির উপর আমদানি শুল্কের পরিমাণ বাড়াতে চলেছে সরকার। সরকারি সূত্রে খবর, দেশে এই সব পণ্যের উৎপাদন ও ব্যবসা বৃদ্ধির লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির ক্ষেত্রেও একটা বড়ো পদক্ষেপ হবে।

সূত্র জানিয়েছে, অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান মেডিক্যাল ডিভাইস ইন্ডাস্ট্রি (এআইএমইডি) সরকারের কাছে একটি স্মারকলিপি পেশ করেছে। তাদের আর্জি চিকিৎসা সরঞ্জামের উপর বহিঃশুল্ক পাঁচ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি করা হোক। বর্তমানে এই শুল্কের হার শূন্য  থেকে ০.৭৫ শতাংশ। ওই স্মারকলিপিতে এ-ও বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির তিন বছর পার হয়ে যাওয়া সত্ত্বেও দেশে এই ব্যবসা এখনও ধুঁকছে। সে ক্ষেত্রে এই শিল্পের স্বার্থেই ‘ইনভার্টেড ডিউটি ট্যারিফ’ পরিবর্তন করা যায়। তা বর্ধিত করা যায়।

আরও পড়ুন : ৫০ হাজার দারিদ্রমুক্ত গ্রাম গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন অরুণ জেটলি, অত:পর?

বর্তমান বিশ্বে ফার্মাসিটিক্যাল সেক্টরে ভারত একটি বিশেষ জায়গা করে নিয়েছে। কিন্তু সে দিক থেকে দেখতে গেলে মেডিক্যাল যন্ত্রপাতি উৎপাদন শিল্পে এখনও পর্যন্ত তেমন কিছুই হয়নি।

এখন দেখার বিষয় দেশীয় প্রযুক্তিতে তৈরি চিকিৎসার যন্ত্রপাতি শিল্পের উন্নতির জন্য সরকার কোন পথে এগোয়। কেন্দ্র কী সিদ্ধান্ত ঘোষণা করে বাজেটে। তার জন্য অপেক্ষা আর মাত্র ক’টা দিন। তার পরই সবটা সামনে আসবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন