rahul gandhi kerala floods
রয়টার্স ফাইল ছবি

ওয়েবডেস্ক: রাফেল প্রতিরক্ষা চুক্তি নিয়ে তদন্তের জন্য যৌথ সংসদীয় কমিটি (জেপিসি) দাবি করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এবং এর জন্য ২৪ ঘণ্টা সময় দিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই ২৪ ঘণ্টা পেরিয়ে যাওয়ার পর সরকারকে ফের এক হাত নিলেন রাহুল তাঁর দাবিতে কর্ণপাত না করার জন্য।

রাফেল প্রতিরক্ষা চুক্তিকে রাহুল অভিহিত করেছেন ‘গ্রেট রাফেল ড্যাকইটি’ হিসাবে। এই বিষয়টি নিয়ে তদন্ত করার জন্য বুধবার রাহুল গান্ধী একটি যৌথ সংসদীয় কমিটি গড়ার দাবি তুলেছিলেন এবং এর জন্য কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে ২৪ ঘণ্টা সময় দিয়েছিলেন। বৃহস্পতিবার সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পর কংগ্রেস সভাপতি টুইট করে বলেন, মনে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জেপিসি গড়ার অনুমতি দেননি। অনেক কিছু লুকোনোর আছে। জনগণের মুখোমুখি হতে ভয় পাচ্ছেন।

ফরাসি সরকারের কাছ থেকে রাফেল যুদ্ধবিমান কেনার বিষয়টি এখন দেশের দুই জাতীয় দলের মধ্যে লড়াইয়ের ইস্যু হয়ে উঠেছে। জেপিসি গড়ার সময়সীমা বেঁধে দেওয়া সেই লড়াইয়েরই একটি অঙ্গ। কংগ্রেস জোর দিয়ে বলছে, ফরাসি সরকারের সঙ্গে চুক্তির বিষয়টি একটি বিশাল কেলেঙ্কারি। দলের এই বক্তব্য কতটা সঠিক, তা প্রমাণের জন্য রাহুল বৃহস্পতিবারের সাংবাদিক সম্মেলনে রাফেল চুক্তি সংক্রান্ত সমস্ত কাগজপত্র নিয়ে হাজির হয়েছিলেন। ও দিকে শাসক বিজেপি রাহুলের এই সব অভিযোগ ‘মিথ্যা’ বলে পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করছে।

আরও পড়ুন বিমুদ্রাকরণ নিয়ে মোদীকে তীব্র আক্রমণে রাহুল

অরুণ জেটলির একটি ব্লগই রাহুল গান্ধীকে জেপিসি গড়ার সময়সীমা বেঁধে দিতে প্রণোদিত করে। সময়সীমা শেষ হওয়ার ছ’ ঘণ্টা আগেও রাহুল আর একটি টুইট করে জেটলির উদ্দেশে বলেছিলেন, “তরুণ ভারত অপেক্ষা করছে। কেন আপনার কথা  শোনা উচিত এবং জেপিসি গড়ায় অনুমোদন দেওয়া উচিত সেই ব্যাপারটা মোদীজি এবং অনিল অম্বানিজিকে বোঝাতে আপনি নিশ্চয়ই খুব ব্যস্ত আশা করি।”

বৃহস্পতিবারের সাংবাদিক সম্মেলনে রাফেল চুক্তি প্রসঙ্গে রাহুল গান্ধী বলেন, “অনিল অম্বানি কোনো দিনই বিমান বানাননি। তিনি ৪৫ হাজার কোটি টাকার ঋণে দূবে রয়েছেন। আর রাফেল চুক্তির মাত্র কিছু দিন আগে একটা কোম্পানি গড়েন তিনি। অথচ হ্যাল (হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড) ৭০ বছর ধরে বিমান বানাচ্ছে।”

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন