নয়াদিল্লি : রোহিত ভেমুলার মৃত্যু সংক্রান্ত প্যানেল রিপোর্ট প্রকাশ করার দাবি জানিয়ে যে আরটিআই (তথ্য জানার অধিকার) আবেদন জানানো হয়েছিল তা খারিজ করে দিয়েছে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। মন্ত্রক আগে জানিয়েছিল ভেমুলা সংক্রান্ত সংশ্লিষ্ট ফাইল এখনও ‘পেশ হওয়ার পর্যায়ে রয়েছে’ এবং রিপোর্টের কপি দেওয়া যাবে না। মন্ত্রকের এই জবাবের পর ‘ফার্স্ট অ্যাপিলেট অথরিটি’র কাছে ফের আবেদন জানানো হয়। পিটিআই-এর পেশ করা ওই আপিলের জবাবে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক বলেছে, “এর আগে সেন্ট্রাল পাবলিক ইনফর্মেশন অফিসর যে জবাব দিয়েছেন তার মধ্যে কোনো ভুল নেই। তাই অ্যাপিলেট অথরিটি’র কাছে আপনার আবেদন ধোপে টিকছে না”।

দলিত গবেষক ভেমুলার মৃত্যুর তদন্তের জন্য গত বছর ফেব্রুয়ারিতে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক অবসর প্রাপ্ত বিচারপতি অশোক কুমার রুপানওয়ালের নেতৃত্বে একটি কমিশন গঠন করে। কমিশনকে তিন মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়। কমিশন ওই রিপোর্ট মন্ত্রকে পেশ করার পর জানা যায় যে, ভেমুলা দলিত কিনা তাই নিয়েই প্রশ্ন তুলেছে কমিশন এবং ব্যক্তিগত কারণে তিনি আত্মহত্যা করেছেন বলে কমিশন জানিয়েছেন। কমিশন নাকি ভেমুলার মৃত্যুর ব্যাপারে হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়কে কোনো রকম দায় থেকেও মুক্তি দিয়েছে।

পিটিআই-এর আপিল খারিজ করে দিয়ে অ্যাপিলেট অথরিটি বলেছে, “তাদের জবাবে সন্তুষ্ট না হলে তারা দ্বিতীয় বার সেন্ট্রাল ইনফর্মেশন কমিশনের কাছে আবেদন জানাতে পারে”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here