নয়াদিল্লি : ‘আয়কর সেতু’ নামের নতুন একটা মোবাইল অ্যাপ নিয়ে এল আয়কর দফতর। এই অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই অ্যাপ করদাতাদের আয়কর প্রদান, রিটার্ন ফাইল-সহ যাবতীয় কর সম্পর্কিত বিষয়ে সমস্যা সমাধানে সাহায্য করবে। তা ছাড়া এটি প্যান কার্ডের সঙ্গে ১২ সংখ্যার আধার নম্বরকে যুক্ত করতেও সাহায্য করবে। ‘গুগল প্লে স্টোর’ থেকে অ্যাপটি ডাউন লোড করা যাবে। তা ছাড়া ৭৩০৬৫২৫২৫২ এই নম্বরে মিসড্‌ কল করেও অ্যাপ ডাউনলোড করা যাবে। আপাতত অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে এই অ্যাপ ব্যবহারের সুবিধে থাকলেও অদূর ভবিষ্যতে এই অ্যাপ যাতে কম্পিউটার ডেস্কটপেও ব্যবহার করা যায়, সেই ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্স (সিবিডিটি)।

এই অ্যাপে থাকবে চ্যাট বক্স। এই চ্যাট বক্সের সাহায্যে করদাতারা সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অভিজ্ঞ কর-বিশেষজ্ঞের সঙ্গে কথা বলতে পারবেন। জানতে পারবেন কর, টিডিএস, টিএএন, কর রিটার্ন-সহ সমস্ত বিষয়েই। এই অ্যাপের সাহায্যে কাছাকাছি এলাকায় কর-বিশেষজ্ঞের ঠিকানাও জানা যাবে।

কর সম্পর্কিত বিভিন্ন তারিখ আর অন্য যাবতীয় গুরুত্বপূর্ণ খবরাখবরও পেয়ে যাওয়া সম্ভব হবে এই অ্যাপের মাধ্যমে। এই সব ব্যাপারে এসএমএস পাঠিয়ে দেওয়া হবে করদাতার মোবাইল নম্বরে।

অর্থমন্ত্রী বলেছেন, সিবিডিটি একটা দারুণ পদক্ষেপ করেছে। প্রযুক্তির মাধ্যমে করদাতাদের কর দেওয়ার ব্যাপারে সক্রিয় করে তোলা হবে। বাইরের কারও সাহায্য ছাড়াই শুধু মাত্র এর সাহায্যে ঘরে বসে কর দেওয়ার যাবতীয় কাজ সেরে ফেলা যাবে। তিনি বলেন, তা ছাড়া এক্সটার্নাল অডিটও করা হবে।

এতে মাল্টিপল চয়েসের একটা ‘গেম’ও থাকবে। এই খেলার নাম ‘ট্যাক্স জ্ঞান’। এর সাহায্যে নতুন প্রজন্মকে এই বিষয়ে অভিজ্ঞ করে তোলা সম্ভব হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here