edward snowden aadhar

ওয়েবডেস্ক: আধার তথ্য নিয়ে খবর করা সাংবাদিককে পুরস্কৃত করা উচিত, কখনোই তাঁর বিরুদ্ধে এফআইআর নয়। এ ভাবেই সেই সাংবাদিক রচনা খায়রার পাশে দাঁড়ালেন উইকিলিক্স খ্যাত এডওয়ার্ড স্নোডেন।

মঙ্গলবার ওই সাংবাদিকের পাশে দাঁড়িয়ে একটি টুইট করেন স্নোডেন। সেখানে তিনি বলেন সাংবাদিকের বিরুদ্ধে নয়, ব্যবস্থা নেওয়া উচিত আধারের সংস্থা ইউআইডিএআইয়ের বিরুদ্ধে। তিনি বলেন, “যে সাংবাদিক আধার তথ্য ফাঁসের খবর করেছেন তাঁকে পুরস্কৃত করা উচিত। কখনোই তাঁর বিরুদ্ধে এফআইআর করা উচিত নয়। সরকার যদি সত্যি এই ব্যাপারটাকে গুরুত্ব দেয় তা হলে তাদের উচিত সঠিক পদক্ষেপ নেওয়া, যাতে ভবিষ্যতে কোটি কোটি ভারতবাসীর গোপন তথ্য আর ফাঁস না হয়। অভিযুক্তদের গ্রেফতার করতে চান? তা হলে ইউআইডিএআই কর্তৃপক্ষকে গ্রেফতার করুন।”

উল্লেখ্য, রচনার ওই রিপোর্টে দাবি করা হয়েছিল, আধার কার্ড ইস্যুর জন্য ইউআইডিএআই কর্তৃপক্ষের কাছে জমা রাখা কয়েক জন নাগরিকের টেলিফোন নম্বর ও ঠিকানা-সহ বহু ব্যাক্তিগত গোপনীয় তথ্যাদি মাত্র পাঁচশো টাকায় কিনেছিলেন তিনি। কী ভাবে সেই সব ব্যাক্তিগত গোপনীয় তথ্যে উঁকি মারা যায়, ওই সাংবাদিককে তার উপায়ও বাতলে দেওয়া হয়েছিল বলে জানায় ওই রিপোর্টটি।

এ দিকে রচনার বিরুদ্ধে এফআইআর দায়ের করায় যে কেন্দ্রও যথেষ্ট অস্বস্তির মধ্যে পড়েছে সেটা কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের একটি টুইট থেকেই স্পষ্ট। এ দিন টুইটে তিনি জানিয়েছেন, “সংবাদমাধ্যমের স্বাধীনতা রক্ষার্থে সব সময় বদ্ধপরিকর কেন্দ্র। অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। ইউআইডিএআইকে আবদেন করেছি, তারা যেন ট্রিবিউনকে সঙ্গে নিয়ে পুলিশি তদন্তে সাহায্য করে।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন