নয়াদিল্লি: ‘আত্মহত্যা মহাপাপ নরকে গমন’ আর নয়। অন্তত মানসিক ভাবে অসুস্থ ব্যক্তিদের জন্য। ‘মানসিক স্বাস্থ্য পরিষেবা বিল’ সোমবার পাস হয়ে গেল লোকসভায়। এই বিলে বলা হয়েছে, মানসিক ভাবে অসুস্থ কোনো ব্যক্তি যদি আত্মহত্যার চেষ্টা করেন, তবে তাকে অপরাধ বলা যাবে না। ভারতীয় দণ্ডবিধি অনুসারে, তা শাস্তিযোগ্য হবে না।  এতদিন আত্মহত্যার চেষ্টা মাত্রই অপরাধ বলে গণ্য হত। গত বছরের আগস্ট মাসে রাজ্যসভায় পাস হয়েছিল বিলটি। 

এদিন ধ্বনি ভোটেই পাস হয়ে যায় বিলটি।

বিল পাস হওয়ার আগে সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা বলেন, এই বিলে মানসিক ভাবে অসুস্থ ব্যক্তির সম্পত্তি রক্ষা ও পুনরুদ্ধারের সংস্থানও রয়েছে।

এই বিল মানসিক ভাবে অসুস্থ ব্যক্তিদের স্বাস্থ্য পরিষেবা, চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করবে। তবে তা নিশ্চিত করার প্রক্রিয়ায় লক্ষ্য রাখা হবে, যাতে তাতে সংশ্লিষ্ট ব্যক্তির ‘অধিকার ও মর্যাদা ক্ষুণ্ণ না হয়’।

মানসিক ভাবে অসুস্থ শিশুদের বৈদ্যুতিক শক দিয়ে চিকিৎসা করা নিষিদ্ধ করা হয়েছে এই বিলে।

নিষিদ্ধ করা হয়েছে মানসিক ভাবে অসুস্থদের নিবীর্যকরণ।

বিলে গৃহহীন ও গরিবদের বিনামূল্যে চিকিৎসার সংস্থান রাখা হয়েছে।

এদিন এই বিল নিয়ে আলোচনায় ২৯ জন সাংসদ বক্তব্য রাখেন। সকলেই বিলের পক্ষে মত দেন।  বিলকে সমর্থন করে তেলেগু দেশম পার্টির রবীন্দ্র বাবু বলেন, এটিই এই সরকারের আমলে পাস হওয়া ‘সেরা বিল’। তবে তাঁর মতে বিলটিতে মূলত সিজোফ্রেনিয়াকেই গুরুত্ব দেওয়া হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন