নয়াদিল্লি: রেলের টিকিট অনলাইনে বুকিং-এর ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করতে চলেছে রেল। বৃহস্পতিবার রেলমন্ত্রী সুরেশ প্রভু এ কথা ঘোষণা করেন। মন্ত্রক সূত্রের খবর, এক সঙ্গে অনেক টিকিট বুকিং হয়ে যায় এজেন্টদের মারফত, সেই সুযোগ বন্ধ করতে এই ব্যবস্থার কথা ভাবা হয়েছে। ভুয়ো বুকিং-এর কারবার রুখতেই আধার কার্ড বাধ্যতামূলক করতে চলেছে রেল।

মন্ত্রক জানাচ্ছে, টিকিট কাটার ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক করলে প্রবীণ নাগরিকদের ছাড়ের সুবিধা পাওয়া সহজ হবে।  টিকিট কাটার জন্য আধার নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে চলতি বছরের ১ এপ্রিল থেকে। এই ব্যাপারে তিন মাস আগে থেকেই পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়ে গেছে। 

এ দিন রেলমন্ত্রী জানান, ২০১৭-১৮ আর্থিক বর্ষে নগদহীন আধারভিত্তিক টিকিট বুকিং ব্যবস্থা আনবে রেল। তার জন্য দেশজুড়ে ৬০০০টি নগদহীন টিকিটবুকিং মেশিন ও ১০০০টি ভেন্ডিং মেশিন বসানো হবে। পাশাপাশি মে মাসে একটি নতুন অ্যাপও আনছে রেল। এটিতে থাকবে নগদহীন বুকিং-এর ব্যবস্থার যাবতীয় সুযোগ সুবিধা। তিনি জানান, আধার নম্বর লাগবে মাত্র এক বারই। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন লিমিটেড (আইআরসিটিসি) সাইটে রেজিস্ট্রেশনের সময়ে।

এক আধিকারিক জানান, এই ব্যবস্থা নেওয়া হচ্ছে চোরা কারবার রুখতে। এই উদ্দেশ্যে একটি নতুন সফটওয়্যারও বানানো হচ্ছে। এ ছাড়াও এই সব আটকাতে নানা ব্যবস্থা নিচ্ছে রেল। যারা বহু টিকিট এক সঙ্গে কিনবেন তাদের হয় আটকে দেওয়া হবে অথবা অনেক বেশি মূল্যে তাদের টিকিট কিনতে বাধ্য করা হবে। এ ছাড়াও রেলের পরিষেবা উন্নতির দিকেও নজর রাখা হবে। নতুন ট্রেন আনা হবে, থাকবে নানা সুযোগ-সুবিধে। রেলে যাত্রার সঙ্গে খাবারের সুবন্দোবস্তও করা হবে বলে, জানাচ্ছে মন্ত্রক।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন