Bank notes

নয়াদিল্লি: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) দিল্লি হাইকোর্টকে জানাল তারা শীঘ্রই দৃষ্টিহীনদের জন্য নোট চেনার সহজ একটি মোবাইল অ্যাপ নিয়ে আসতে চলেছে। হাইকোর্টের বিচারপতি রাজেন্দ্র মেনন ও ভি কামেশ্বর রাওয়ের বেঞ্চে আরবিআই জানায়, এ ব্যাপারে তারা একটি মোবাইল অ্যাপ নির্মাতা সংস্থার কাছ থেকে এ ব্যাপারে একটি উপস্থাপনাও দেখেছে। ফলে সব হাইকোর্টের অনুমতি মিললে দৃষ্টিহীনদের নোট চেনার ওই আধুনিক মোবাইল অ্যাপটি তারা বাজারে নিয়ে আসবে।

আরবিআইয়ের এফিডেভিটে বলা হয়েছে, বর্তমানে ব্যাঙ্ক নোটের আকার ও আনুষঙ্গিক বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। ফলে তা দৃষ্টিহীনদের কাছে অসুবিধার সৃষ্টি করে থাকতে পারে। নোটের পরিমাণ নির্ণয়ের সমস্ত রকমের সম্ভাব্যতাকে নিশ্চিত করতে ওই আধুনিক অ্যাপ সেই অসুবিধা কাটিয়ে উঠতে সহায়ক হবে।

কয়েক মাস আগেই একটি স্বেচ্ছাসেবী সংস্থা অল ইন্ডিয়া কনফেডারেশন অব ব্লাইন্ড-সহ আরও এক ব্যক্তি এবং তিন আইনজীবীর দায়ের করা অমীমাংসিত জনস্বার্থ মামলার পক্ষে আবেদন জানান আইনজীবী রোহিত দান্দ্রিয়াল। ওই জনস্বার্থ মামলাটিতে আর্জি জানানো হয়েছিল, বর্তমানের পরিবর্তিত ব্যাঙ্ক নোট যাতে দৃষ্টিহীনরা সহজে নিরূপণ করতে পারেন, সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হোক।

ওই আবেদনে বলা হয়েছিল, ২০০০, ৫০০, ২০০ এবং ৫০ টাকার নতুন নোটের পরিমাণ নির্ধারণ করতে গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন দৃষ্টিহীনরা। এর পরে অবশ্য কয়েক সপ্তাহ আগেই বাজারে এসেছে নতুন ১০০ টাকার নোটও।

দেশের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন রঞ্জন গগৈ

আরবিআইয়ের ওই এফিডেভিটে অবশ্য বলা হয়েছে, নতুন নোট সহজে চেনানোর জন্য তারা সময়োপযোগী ডিভাইস/মেকানিজম নিয়ে আসতে চায়। তবে মোবাইল অ্যাপ নির্মাতাদের সঙ্গে আলোচনার বিষয়টিও সুস্পষ্ট ভাবে উল্লেখ করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন