জলসংকট ঘোচাতে এগিয়ে আসছে সমুদ্র!

desalination
ইজরায়েলের অলবণীকরণ প্রকল্প

ওয়েবডেস্ক: দেশজোড়া জল সংকট ঘোচাতে লবণাক্ত জলের বিরুদ্ধেই লড়াইয়ে নামছে কেন্দ্রের নবগঠিত জলশক্তি মন্ত্রক। নীতি আয়োগের প্রস্তাবিত প্রকল্প অনুযায়ী মন্ত্রক স্থির করেছে, সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলিতে ওই লবণাক্ত জলকে একাধিক প্রক্রিয়ার মাধ্যমে পানীয় জলে রূপান্তরিত করা হবে। বিভিন্ন রাজ্য যে ভাবে জলসংকটে ভুগছে, তার হাত থেকে নিষ্কৃতি পেতে এই ‘অলবণীকরণ প্রকল্পে’ই জোর দিচ্ছে কেন্দ্র।

নীতি আয়োগের পরিকল্পনা মাফিক সামুদ্রিক জলকে অলবণীকরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ৭,৮০০ কিলোমিটার উপকূল বরাবর এই ধরনে প্রকল্প স্থাপন করা হবে। আন্তর্জাতিক আইনের অধীনে, সার্বভৌম রাষ্ট্রের আঞ্চলিক সমুদ্র তার উপকূল থেকে ১২ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত এবং এক্সক্লুসিভ ইকনোমিক জোন বা ইইজেড সমুদ্র তট থেকে ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত হতে পারে। ভারতের সামুদ্রিক ইইজেড ১.৬৩ মিলিয়ন বর্গ কিমি। নীতি আয়োগের পরিকল্পনা অনুযায়ী এই ধরনের প্রকল্পের বাস্তবায়নে প্রয়োজনীয় শক্তি ব্যবহার করা হবে সৌরবিদ্যুৎ এবং জলবিদ্যুৎ থেকে।

এই পরিকল্পনা নিয়ে সরকারি স্তরেও বিশদ আলোচনা চলছে। দেশের একেক রাজ্যে একেক ধরনের পরিস্থিতির কথা বিবেচনা করে সহায়ক প্রযুক্তির প্রয়োগ করা হবে এই অলবণীকরণ প্রকল্পে।

আফ্রিকায় অলবণীকরণ প্রকল্প

নীতি আয়োগ এই প্রকল্পের বাস্তবায়নে হাত মেলাতে চাইছে কেন্দ্রের নবগঠিত জলশক্তি মন্ত্রকের। সমুদ্র উপকূল পর্যবেক্ষণ এবং প্রকল্প বাস্তবায়নের আনুমানিক ব্যয়ের বিশদ বিবরণ তৈরি করা হচ্ছে।

কেন্দ্রের এক সরকারি আধিকারিক জানান, খুব শীঘ্রই সরকার এ বিষেয় প্রয়োজনীয় নির্দেশ মন্ত্রকের কাছে পৌঁছে দেবে। যত দ্রুত সম্ভব প্রস্তাবিত প্রকল্পের কাজ শুরু করা যায়, সে দিকেই জোর দেওয়া হচ্ছে।

[ আরও পড়ুন: জলসংকট মেটাতে ৩টি অত্যাধুনিক প্রযুক্তি ]

তিনি বলেন, সরকারি স্থির করেছে, ২০২৪ সালের মধ্যে সবার জন্য জল-এর লক্ষ্যে পৌঁছাতে। সেই লক্ষ্যে পৌঁছাতে হলে সর্বনিম্ন খরচে সমুদ্রের জল তুলে তাকে পানের যোগ্য করে তোলাই সর্বোত্তম পরিকল্পনা।

প্রসঙ্গত, ইজরায়েলে এই ধরনের সমুদ্রের জলকে অলবণীকরণ প্রকল্প বহাল তবিয়তে চলছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইজরায়েল সফরে সে দেশের রাষ্ট্রপ্রধান বেঞ্জামিন নেতানইয়াহুর সঙ্গে পানীয় জলের সমস্যার প্রসঙ্গটিও আলোচনায় উঠে আসে। সেখানে হাইফির ওলগা সমুদ্রপাড়ে ভ্রমণে গেলে মোদীকে ‘গাল মোবাইল’ নামে একটি জিপ দেখান নেতানইয়াহু। গাড়িটি প্রতিদিন ২০ হাজার লিটার সমুদ্রের নোনা জলকে পানীয় জলে পরিণত করতে সক্ষম।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.