নয়াদিল্লি : ডেটার বাজারকে সস্তা করে দিয়েছিল রিলায়েন্স জিও গত সেপ্টেম্বর থেকে। এখন সেই বাজারে টিকে থাকার প্রতিযোগিতায় মোটামুটি সব কটি টেলিকম সংস্থায়ই গ্রাহকদের মোটের ওপর সস্তার ডেটা আর টকটাইম দিতে মরিয়া চেষ্টা করছে। এখন এ বলে আমাকে দেখ ও বলে আমাকে। এই অবস্থায় দেখে নেওয়া যাক, এই মূহুর্তে কে কী অফার দিচ্ছে —

রিলায়েন্স জিও 

জিও প্রাইম গ্রাহকদের ‘ধন ধনা ধন’ অফারে জুনের শেষ পর্যন্ত প্রতি দিন ১ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধে রয়েছে। তার জন্য রিচার্জ করতে হচ্ছে ৩০৯ টাকা দিয়ে। এর সঙ্গে গ্রাহকরা পাচ্ছেন আনলিমিটেড টকটাইম, রোমিং ফ্রি, দিনে ১০০টা করে এসএমএস ফ্রি। তা ছাড়াও রিলায়েন্সের বিভিন্ন অ্যাপের ফ্রি সাবস্ক্রিপসন আর ইউসেজ। হিসেব মতো এতে গড়ে খরচ হবে প্রতি জিবিতে ৩ টাকা ৯ পয়সা প্রতি জিবিতে।

এ ছাড়াও গ্রাহকদের জন্য রয়েছে ৫০৯ টাকার প্যাক। এটা ৮৪ দিনের জন্য। এতে প্রতি দিন ২ জিবি করে ডেটা ব্যবহার করা যাচ্ছে আর বাকি সব সুযোগ সুবিধা একই। গড়ে খরচ হবে ৩ টাকা প্রতি জিবিতে।

বিএসএনএল 

৩৩৩ টাকার বিএসএনএল প্ল্যান। এতে তিন মাসের জন্য অর্থাৎ ৯০ দিনের জন্য প্রতি দিন ৩ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধে রয়েছে। অর্থাৎ মোট ২৭০ জিবি ডেটা ব্যবহারের সুবিধে রয়েছে। খরচ হচ্ছে ১.২৩ টাকা প্রতি জিবি। এটা গেল ডেটা অফার।

এ ছাড়াও রয়েছে আনলিমিটেড টক টাইম অফারও। তাতে রিচার্জ করতে হচ্ছে ৩৪৯ টাকা ২৮ দিনের জন্য। এতে এসটিডি আর লোকাল কল ফ্রি। রয়েছে প্রতি দিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুবিধে। প্ল্যানটির নাম ‘দিল খোলকে বোল’।

এয়ারটেল 

২৪৪ টাকা রিচার্জ করলে প্রতি দিন ১জিবি করে ডেটা ব্যবহার করা যাচ্ছে টানা ৭০ দিনের জন্য। সঙ্গে রয়েছে একই নেট ওয়ার্কে ফ্রিতে কথা বলার সুবিধাও। ৩৯৯ টাকা রিচার্জ করলে প্রতি দিন ১ জিবি করে ডেটা ব্যবহার করা যাবে। সঙ্গে ফ্রি টকটাইম রয়েছে ৭০ দিনের জন্য মোট ৩০০০ মিনিট যে কোনো নেট ওয়ার্কে। তবে এই অফার পাওয়া যাচ্ছে ৪জি নেটওয়ার্কে।

ভোডাফোন

দৌড়ে পিছিয়ে নেই ভোডাফোনও। প্রিপেড-এ ৩৫২ টাকা রিচার্জ করলে ৫৬ দিনের জন্য ১ জিবি ডেটা প্রতি দিন ব্যবহারের সুবিধে। এ ছাড়াও রয়েছে যে কোনো নেটওয়ার্কে আনলিমিটেড এসটিডি ও লোকাল কল করার সুবিধে। তবে এই প্যাকটি রিচার্জ করতে হচ্ছে কোনো ভোডাফোন আউটলেট থেকেই। মাই ভোডাফোন অ্যাপ বা ভোডাফোনের ওয়েবসাইটে এই অফারটি পাওয়া যাচ্ছে না।

রয়েছে পোস্ট পেড অফারও। ৩৬ জিবি ডেটা ১২ মাসের জন্য। প্রতি মাসে ৩ জিবি ডেটা বাধা। সঙ্গে থাকছে গ্রাহকদের আগে থেকে স্থির করা প্যাকের সুবিধাগুলোও।

আইডিয়া 

২৯৭ টাকায় ৭০ দিনের জন্য রিচার্জ করালে পাওয়া যাচ্ছে প্রতি দিন ১ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ। এই সুবিধে কার্যকর শুধুমাত্র ৪জি সিম ও ফোরজি স্মার্টফোনেই। এতে ৩০০ মিনিট প্রতি দিন বা ১২০০ মিনিট সপ্তাহিক কল করার সুবিধে রয়েছে, এর জন্য কোনো টাকা লাগছে না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here