নয়াদিল্লি: ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রেও আধার কার্ড বাধ্যতামূলক করতে চলেছে কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ‘মোটর ভেহিকেল অ্যাক্ট’-এ একগুচ্ছ সংশোধনীর কথা বলা হয়। তাতেই এই সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সড়ক ও পরিবহনমন্ত্রী নীতিন গডকরি জানান, শুধু ড্রাইভিং লাইসেন্সই নয়, যানবাহনের নথিভুক্তিকরণের ক্ষেত্রেও বাধ্যতামূলক করা হবে আধার কার্ড।

গডকরি বলেন, এর ফলে রেজিস্ট্রেশন করানো যানবাহনের চুরি আটকানো যাবে। তা ছাড়া এক রাজ্য থেকে অন্য রাজ্যে যানবাহন নিয়ে যাওয়ার ক্ষেত্রেও অনেক সুবিধে হবে। ‘মোটর ভেহিকেল সংশোধনী বিল ২০১৬’-র অংশ হিসেবে আনা হচ্ছে নতুন নির্দেশিকাগুলি। যানবাহনের নথিভুক্তিকরণের ক্ষেত্রে ও লাইসেন্স পেতে যে কোনো রকম জোচ্চুরি আটকাতে সর্বভারতীয় নথিভুক্তিকরণ ব্যবস্থা করা হচ্ছে। এর ফলে চুরি যাওয়া গাড়ির নতুন করে রেজিস্ট্রেশন করানো আর সম্ভব হবে না। 

আরও পড়ুন : সমস্ত মোবাইল ফোন নম্বর আধারের সঙ্গে যুক্ত করা হচ্ছে

সড়ক ও পরিবহনমন্ত্রী জানান, ‘মোটর ভেহিকেল সংশোধনী বিল ২০১৬’ সংক্রান্ত সংসদের স্থায়ী কমিটির সুপারিশ করা তিনটি বিষয় বাতিল, ১৩টি পরিবর্তন, ১৬টি বিষয়ের সংশোধন করেছে মন্ত্রীসভা। পরিবর্তন ও পরিমার্জন করা সংশোধনী বিলটি আগামী সপ্তাহে লোকসভায় পেশ করা হবে। 

প্রসঙ্গত, এর আগেই ‘অর্থ বিল ২০১৭’ অনুযায়ী আয়কর রিটার্ন জমা করার ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। ২৫ মার্চ টেলি যোগাযোগ মন্ত্রক পোস্টপেড আর প্রিপেড সব গ্রাহকের মোবাইল নম্বর রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আধার কার্ডকে বাধ্যতামূলক ঘোষণা করেছে। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here