সুকমা হামলায় জওয়ানদের হত্যায় কোনো মানবাধিকার লঙ্ঘিত হয়নি, জানাল সিআরপিএফ

0
311

রায়পুর: ছত্তীসগঢ়ের সুকমায় গত ২৪ এপ্রিল সিআরপিএফ জওয়ানদের ওপর মাওবাদীরা ভয়াবহ হামলা চালালেও, তা মানবাধিকার লঙ্ঘনের মধ্যে পড়ে না। অদ্ভুত শোনালেও এই কথাটি বলেছে খোদ সিআরপিএফ। তথ্যের অধিকার আইনে এক মানবাধিকার কর্মীর করা প্রশ্নের জবাবে এই বলেছে তারা।

সুকমায় ওই হামলায় নিহত হন ২৫ জন জওয়ান। জওয়ানদের মানবাধিকার লঙ্ঘন করেছে মাওবাদীরা, এই দাবি করে তথ্যের অধিকার আইনে সিআরপিএফের কাছে হামলার তদন্ত রিপোর্ট জানতে চান মানবাধিকার কর্মী বেঙ্কটেশ নায়েক।

যতক্ষণ না সিআরপিএফ জওয়ানদের বিরুদ্ধে দুর্নীতি বা জওয়ানদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠছে ততক্ষণ তথ্যের অধিকার আইনে জবাব দেওয়া থেকে অব্যাহতি দেওয়া আছে সিআরপিএফকে। ওই মানবাধিকার কর্মীকে সিআরপিএফ জানায়, “সুকমা হামলায় নিহত সিআরপিএফ জওয়ানদের কোনো মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেনি। সেই সঙ্গে দুর্নীতিরও কোনো অভিযোগ আপনি করেননি। সুতরাং তদন্তের ব্যাপারে কোনো তথ্য আপনাকে জানানো সম্ভব নয়।” সেই সঙ্গে সিআরপিএফ আরও জানায় যে এই তদন্ত রিপোর্টে হামলার অনেক গোপন তথ্য রয়েছে, সেগুলি প্রকাশ্যে আনা যাবে না।

নায়েকের মতে, সুকমা হামলায় মাওবাদীরা জওয়ানদের মানবাধিকার লঙ্ঘন করেছে, এই কথাটা সিআরপিএফ না মানলে বুঝতে হবে তারা তাঁদের জওয়ানদের আদৌ ভালো চায় না।

তিনি আরও বলেন, “যখনই এই ধরনের হামলার ঘটনা ঘটে, তখন জওয়ানদের হয়ে কথা না বলার অভিযোগে রাষ্ট্রনেতাদের কাছে বার বার অভিযুক্ত হন মানবাধিকার কর্মীরা। তাঁদের মূল অভিযোগ, জওয়ানদেরও মানবাধিকার লঙ্ঘনের কথা কেন আমরা বলি না। এ বার আমি সেই দাবিই করলাম, তা হলে কেন আসল তথ্য সামনে আনছে না সিআরপিএফ। এর পেছনে কিছু একটা কারণ নিশ্চয়ই আছে”।

নায়েকের আরও দাবি, মাওবাদীরা হামলা করলেও, তাঁরা তার তীব্র নিন্দা করেন। সুতরাং মানবাধিকার কর্মীদের যেন খলনায়ক হিসেবে দেখা না হয়।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here