তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইকের কথা আগেই বলেছিলেন রাজনাথ সিং!

0
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: রবিবার পাক-অধিকৃত কাশ্মীর (পিওকে)-এ সাতটি জঙ্গিঘাঁটি গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনাবাহিনী। সরকারি সূত্রে দাবি করা এই খবরের সত্যতা স্বীকার করেছে পাকিস্তানও। পিওকের নীলম উপত্যকায় ভারতীয় সেনার এই অভিযানকে অভিহিত করা হচ্ছে ‘তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক’ নামে। কিন্তু গত ৯ মার্চ কর্নাটকে নির্বাচনী প্রচারে গিয়ে তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইকের কথা আগেই জানিয়েছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রথম সার্জিক্যাল স্ট্রাইক

২০১৬ সার্জিক্যাল স্ট্রাইক। ছবি: ইন্ডিয়া টিভি থেকে

২০১৬ সালে উরি হামলার পর প্রথম সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারত। দাবি করা হয়, উরি হামলার ১১ দিন পর ২৯ সেপ্টেম্বর পাক অধিকৃত কাশ্মীরে প্রথমবার সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। কিছু ভারতীয় সংবাদ মাধ্যম দাবি করে, ওই হানায় পাকিস্তানের মূল ভূখণ্ডের ২-৩ কিমি ভিতরে প্রবেশ করেছিল ভারতীয় বায়ুসেনা।

দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক

দাবি করা হয়েছিল, বালাকোটের এখানেই হয়েছিল এয়ার স্ট্রাইক

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা চালায় পাক-মদতপুষ্ট জঙ্গি সংগঠন। তারই বদলা নিতে ২৬ ফেব্রুয়ারি বালাকোটে এয়ার স্ট্রাইক চালায় ভারতীয় বায়ুসেনা। বিভিন্ন সূত্রে দাবি করা হয়, ওই হানায় ২০০-৩০০ জঙ্গি নিহত হয়। এই সংখ্যা নিয়েই পরবর্তীতে দেশে-বিদেশে বিতর্কের সৃষ্টি হয়।

তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক/১

ভোটের প্রচারে কর্নাটকের মেঙ্গালুরুতে গিয়ে রাজনাথ সিং প্রকাশ্য জনসভায় বলেছিলেন, “গত পাঁচ বছরে আমরা তিনবার সীমান্ত অতিক্রম করেছি এবং আমাদের লোকেরা সফলভাবে বিমান হামলা চালিয়েছে। আমি আপনাকে এই দু’টি ঘটনার বিষয়ে তথ্য দেব, তবে তৃতীয়টি নয়”।

পরবর্তী একটি নির্বাচনী সভাতেও একই দাবি করেছিলেন রাজনাথ। কিন্তু সেখানেও তিনি তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইকের তথ্য দিতে চাননি। কিছুটা ধোঁয়াশা রেখেই তিনি বলেন, “আমি বলিনি যে ভারত পাকিস্তানের বিরুদ্ধে তিনটি সার্জিক্যাল স্ট্রাইক করেছে। আমি বলেছিলাম যে, গত পাঁচ বছরে আমরা তিনটি স্ট্রাইক করেছি। দু’টি স্ট্রাইকের বিষয়ে প্রত্যেকেই জানে”।

অবশ্য এ ব্যাপারে জোরালো প্রশ্নের মুখে পড়ে রাজনাথ বলেন, “আমি ভুল কিছু বলতে পারি না। তবে এখানে আমি এর বিবরণ দিতে পারছি না, আমি বিশদ বিবরণ প্রকাশ্যে আনতে চাই না। এটি সম্পর্কে প্রচুর লোক জানে … তৃতীয়টি পাকিস্তানে হয়নি তা বলা হলেও আমার কোনো সমস্যা নেই। পাকিস্তানে মাত্র দু’টি ঘটনা ঘটেছে”। এই ঘটনার পর ওয়াকিবহাল মহলের বক্তব্য, প্রতিরক্ষামন্ত্রী সম্ভবত মায়ানমার স্ট্রাইকের কথাই বলতে চেয়েছিলেন।

তৃতীয় সার্জিক্যাল স্ট্রাইক/২

Dhanush artillery gun
দাবি করা হচ্ছে, আর্টিলারি গান ব্যবহার করা হয়েছে ২০ অক্টোবরের প্রত্যাঘাতে। ফাইল ছবি

জানা যায়, রবিবার ভোর রাত থেকেই জম্মুর কুপওয়ারার তাংধার সেক্টরে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে গোলাগুলি চালাতে শুরু করে পাকসেনা। তাদের লক্ষ্য ছিল সাধারণ নাগরিকদের বসতিগুলি। ওই ঘটনায় নিহত হন দুই ভারতীয় জওয়ান এবং এক নাগরিক। আহত হয়েছেন আরও তিন জন নাগরিক। পিওকে থেকে জঙ্গিদের ভারতে ঢোকাতেই এই কৌশল নিয়েছিল পাকিস্তান। প্রত্যুত্তরে রবিবার পিওকে-র নীলম উপত্যকায় জঙ্গিঘাঁটি আক্রমণ করে ভারতীয় সেনা। দাবি করা হয়, গুঁড়িয়ে যায় সাতটি জঙ্গিশিবির। নিহত কমপক্ষে ২২।

যদিও সময়ের সঙ্গে বদলায় শব্দের অর্থ। বর্তমান ট্রেন্ড অনুযায়ী, “সার্জিকাল স্ট্রাইকের অর্থ হতে পারে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে সেনাবাহিনীর আঘাত হানা”।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.