bookmyshow

ওয়েবডেস্ক:  প্রাচীনপন্থীদের যে কোনো সংস্কার থেকে বেরিয়ে আসতে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। ঠিক তেমনই একটি সংস্কার বা নিয়ম বলা যায় সমকামিতা বা তৃতীয় লিঙ্গ সম্পর্কিত বিষয়গুলি। এই সম্প্রদায়ের মানুষ বা তাদের ভালোবাসা মেনে নেওয়ার ক্ষমতা এখনও পর্যন্ত অনেক মানুষের মধ্যেই গড়ে ওঠেনি। বিশেষ করে অভিভাবকদের মধ্যে সমস্যা বেশি দানা বাঁধে। তাঁরা মেনে নিতে পারেন না সন্তানদের এই অস্বাভাবিক আচরণ ও চাহিদাকে। যদিও সেপ্টেম্বর মাসেই দেশের সর্বোচ্চ আদালত এই জাতীয় সম্পর্ক অর্থাৎ অস্বাভাবিক যৌন সম্পর্ককে আইনত স্বীকৃতি দিয়েছে। সেই মানসিক পরিকাঠামো যাতে অভিভাবকদের মধ্যে গড়ে ওঠে, শিশুদিবস উপলক্ষ্যে তার জন্য সচেষ্ট বিবিএইচ ইন্ডিয়া।

শিশুদিবসে এই সংস্থা একটি ফিল্ম উপহার দিচ্ছে সবাইকে। ছবিটির মধ্যে দিয়ে একটি বিশেষ বার্তা সমাজের কাছে তারা তুলে ধরেছে। বার্তা এটিই, সন্তানদের ইচ্ছাকে দাম দেওয়া আর তারা যেমন তাদের ঠিক তেমন ভাবে মেনে নেওয়া উচিত।

ছবিটিতে বলা হয়েছে এক সময়ের বাবা-মায়ের ভালোবাসা হারিয়ে ফেলেছিল ছবির মূল চরিত্র। তার জন্য কারণ ওই একটি। অস্বাভাবিক ভালোবাসার গল্প। সে ভালোবাসত একটি ছেলেকেই। এই ছবিতে যাকে নায়কের ভূমিকায় দেখানো হয়েছে আসলে তার জীবনের কাহিনিই তুলে ধরা হয়েছে।

সম্প্রতি সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, অস্বাভাবিক সম্পর্ক অর্থাৎ তৃতীয় লিঙ্গের যৌন সম্পর্ক বা সমকামিতা আইনত বৈধ। বাবা-মায়ের উচিত সন্তানদের ভালোবাসা। তারা যেমন, তেমন তাদের মেনে নেওয়া। সেখানে সন্তান কাকে ভালোবাসছে সেই বিষয়টি গুরুত্বহীন।

‘বুকমাইশো’-এর মার্জড়ি কালিয়ানিওয়ালা বলেন, তাঁরা মনে করছেন বিনোদনের মাধ্যমে সবাইকে ছোঁয়া যাবে। কারণ ধর্ম, স্থান, বয়স, ভাষা সব কিছুকে হার মানাতে পারে এই বিনোদনই। ছবির মাধ্যমেই সামাজিক বার্তা পৌঁছে দেওয়া যায়। সেই কারণেই এর মাধ্যমে অভিভাবকদের কাছে পুরোনো মানসিকতা ভেঙে বেরিয়ে আসার আবেদন জানানো হয়েছে। তাঁদের সন্তানরা স্বাভাবিক ভাবে যা, সেটিই মেনে নেওয়ার আবেদন জানানো হয়েছে। সেখানে তারা কাকে পছন্দ করল বা করল না সেই নিয়ে বাবা মায়েদের কোনো রকম দ্বন্দ্ব না রাখতে অনুরোধ করা হয়েছে।

বিবিএইচ ইন্ডিয়ার চিফ ক্রিয়েটিভ অফিসার আর ম্যানেজিং পার্টনার রাসেল বাররেটও একই কথা বলেন। তাঁর মতে, স্থান-লিঙ্গ-ধর্ম ইত্যাদি কোনো বাধাই বিনোদনকে আটকে রাখতে পারে না। এই ক্ষেত্রে সকলেই সমান। সুপ্রিম কোর্ট ঐতিহাসিক রায় দিয়েছে। তা সকলের কাছে সহজে পৌঁছে দিতে আগ্রহী ছিল বুকমাইশো আর বিবিএইচ। তাই বাস্তব ঘটনা আর আসল ব্যক্তিকে ছবিতে তুলে আনা হয়েছে।

উল্লেখ্য বিবিএইচ হল একটি অন্তর্জাতিক বিজ্ঞাপন সংস্থা।

যে কেউ ছবি বানাতে পারে, শুধু একটা ক্যামেরাওয়ালা ফোন থাকা দরকার: ফিলিপ নয়েস

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here