Rahul-Gandhi-delhi
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ধর্মনিরপেক্ষ, বিজেপি-বিরোধী জোটকে শক্তিশালী করতে লোকসভায় প্রতিদ্বন্দ্বিতা করা আসনের সংখ্যা প্রায় অর্ধেকে নামিয়ে নিয়ে আসতে পারে জাতীয় কংগ্রেস।

২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে আঞ্চলিক ধর্মনিরপেক্ষ দলগুলির সঙ্গে জোট করার কথা আগেই জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ওই নির্বাচনে আসন সমঝোতার বিষয় নিয়েও তৈরি হচ্ছে রোড ম্যাপ। দলের নেতা এ কে অ্যান্টনির নেতৃত্বে গঠিত ওই কমিটি স্থির করছে রাজ্যওয়াড়ি ভাবে আসন বণ্টনের রূপরেখা নির্মাণ করছেন।

তবে কংগ্রেস সূত্রে খবর, আসন বণ্টনের ব্যাপারে কংগ্রেস হাইকম্যান্ড অগ্রাধিকার দিচ্ছেন প্রদেশ নেতৃত্বের মতামতকে। বিভিন্ন রাজ্যের প্রদেশ নেতৃত্বের দাবি-দাওয়াকে মান্যতা দিয়েই লোকসভার আসন জোটের অন্যান্য রাজনৈতিক দলকে ছাড়ার সিদ্ধান্ত নেবে দল। ওই সূত্রটির দাবি, খুব বড়ো জোর ২৫০টি আসনে প্রার্থী দিতে পারে কংগ্রেস। কারণ, আঞ্চলিক স্তরে জয়ী বা শক্তিশালী অন্যান্য দলকে আসন যতটা বেশি আসন ছাড়া যায়, সে বিষয়টিও মাথায় রাখছেন কংগ্রেস নেতৃত্ব।

আরও পড়ুন: জোটের ফলে বিভিন্ন রাজ্যে কমে যেতে পারে নিজেদের প্রভাব, মাথাব্যথা কংগ্রেসের

উল্লেখ্য, গত ২০১৪ সালের লোকসভা নির্বাচনে একক ভাবে কংগ্রেস জিতেছিল ৪৪টি আসনে। এই জেতা আসনগুলি নিয়ে যে নতুন কোনো সিদ্ধান্ত হবে না, তা প্রায় নিশ্চিত। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, গুজরাত এবং রাজস্থান থেকেই সব থেকে বেশি সংখ্যক লোকসভার সাংসদ রয়েছেন কংগ্রেসের। এই রাজ্যগুলিতে এ বার আরও জোর দিতে চাইছে কংগ্রেস। কিন্তু দক্ষিণ এবং পূর্ব ভারতের কয়েকটি রাজ্যে কংগ্রেসের শক্তি তুলনামূলক ভাবে হ্রাস পেয়েছে। ওই রাজ্যগুলিতে আঞ্চলিক দলকে ছেড়ে দেওয়া আসনের সংখ্যা বাড়তে পারে বলেই ধারণা করা হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here