corruption

ওয়েবডেস্ক: হ্যাটট্ট্রিক! কথাটা শুনলেই একটা আনন্দের ব্যাপার বোঝায়। ফুটবলে হোক বা ক্রিকেট, হ্যাটট্ট্রিক মানেই দারুণ একটা ব্যাপার। এ বার হ্যাটট্ট্রিকের সঙ্গে জড়িয়ে গেল মহারাষ্ট্রের নাম। তবে কোনো আনন্দাদায়ক ব্যাপার নয়, দুর্নীতির নিরিখে হ্যাটট্ট্রিক করল ভারতের এই রাজ্যটি।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, পর পর তিন বছর দুর্নীতির শীর্ষে মহারাষ্ট্র। ২০১৬ সালে এ রাজ্যে মোট ১০১৬টি দুর্নীতির ঘটনা হয়েছে। সারা দেশের নিরিখে যা প্রায় ২২ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ওড়িশা। সেখানে ৫৬৯টি দুর্নীতির মামলা হয়েছে।

তবে পর পর তিন বছর মহারাষ্ট্র দুর্নীতির শীর্ষে থাকলেও, দুর্নীতির ঘটনার সংখ্যা ক্রমশ কমছে। ২০১৪ সালে এ রাজ্যে ১৩১৬টি দুর্নীতির ঘটনা ঘটেছিল, ২০১৫-তে ঘটেছিল ১২৭৯টি ঘটনা।

আরও পড়ুন মহিলাদের নিগ্রহের ঘটনায় দ্বিতীয় স্থানে পশ্চিমবঙ্গ, জানাল এনসিআরবি

শুধুমাত্র দুর্নীতি নয়, অপরাধমূলক কাজকর্মেও বেশ ওপরের দিকেই রয়েছে মহারাষ্ট্র। এ তালিকায় তাদের স্থান তৃতীয়। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ। যদি বিদেশিদের ওপরে নিগ্রহের ঘটনা ধরা যায়, তা হলে সেই তালিকায় মহারাষ্ট্র রয়েছে দ্বিতীয় স্থানে। ২০১৬-তে সেখানে বিদেশিদের ওপরে ৩৪টি আক্রমণের ঘটনা ঘটেছে। এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে দিল্লি।

দুর্নীতির ঘটনার নিরিখে, মুম্বইয়ে সব থেকে কম ঘটনা ঘটেছে। ২০১৬-তে মুম্বইয়ে ৫০টি দুর্নীতির ঘটনা ঘটেছে। মহারাষ্ট্রের বাকি শহর, পুনে (১৮৫টি), নাসিক (১৫৩টি) এবং নাগপুরের (১৩৫) থেকে যা অনেক কম।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here