কাশ্মীরের ইতিহাসে প্রথমবার এই ঘটনাটি ঘটল, ৩৭০ অনুচ্ছেদ রদই তার কারণ

0
jammu and kashmir
রোববারের ভিড়ে ঠাসা বাজারে গ্রেনেড হামলা। প্রতীকী ছবি

শ্রীনগর: জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এই প্রথম সেখানে একটি ঘটনা ঘটল। তা হল, এই প্রথম ভারতীয় পেনাল কোড বা আইপিসি অনুযায়ী মামলা দায়ের হল কাশ্মীরে।

শুক্রবার ইন্ডিয়ান পেনাল কোডে দুটি মামলা দায়ের করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। এতদিন জম্মু-কাশ্মীরে আইপিসির বদলে রণবীর পেনাল কোড বা আরপিসি অনুযায়ী মামলা দায়ের করা হত।

উল্লেখ্য, গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়। তার পর ৩১ অক্টোবর থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে জম্মু-কাশ্মীর। তখন থেকে বাকি ভারতের যা আইন চালু রয়েছে, সেগুলি জম্মু-কাশ্মীরের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়ে দেয় কেন্দ্র।

উল্লেখ্য, শনিবার অপরাধমূলক মামলা আইপিসি অনুযায়ী দায়ের হওয়া শুরু হয়েছে সেখানে। প্রথম মামলাটিতে গ্রাম রোজগার সহায়ক মুশতাক হুসেইন এবং জয়েন্ট সিভিল ইঞ্জিনিয়ার সন্দীপ সিং-এর বিরুদ্ধে ৫০,০০০ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে মামলা দায়ের করে সিবিআই।

আরও পড়ুন ১৩ মাথার খেজুর গাছ, এও আবার হয় না কি!

দ্বিতীয় ঘটনায় রজৌরির ব্লক ডেভেলপমেন্ট অফিসের জুনিয়র অ্যাসিসটেন্ট অশোক কুমারের বিরুদ্ধে ২০০০ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে মামলা দায়ের করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

বিশেষ মর্যাদা খারিজ করার আগে পর্যন্ত জম্মু-কাশ্মীরে ক্রিমিনাল কোড হিসেবে ব্যবহৃত হত রণবীর পেনাল কোড। বাকি গোটা দেশে ইন্ডিয়ান পেনাল কোড চালু থাকলেও সংবিধানের ৩৭০ ধারা মোতাবেক তা জম্মু-কাশ্মীরে কার্যকর ছিল না।

ডোগরা বংশের রাজা রণবীর সিংয়ের নাম এই কোডের নামকরণ করা হয়। ১৯৩২ সাল থেকে কাশ্মীরে এই আইন চালু ছিল।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন