হালকা-মাঝারি বর্ণান্ধরাও এখন ড্রাইভিং লাইসেন্স পাবেন

0
driving licence
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: এখন হালকা বা মাঝারি বর্ণান্ধযুক্ত ব্যক্তিরাও ইশিহারা চার্ট পরীক্ষার (Ishihara chart test ) মাধ্যমে এবং ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন। ইশিহারা হল সব থেকে পরিচিত বর্ণান্ধ পরীক্ষার একটি পদ্ধতি।

‘কালার ব্লাইন্ড’ বা বর্ণান্ধ হলে কিছু রং দেখতে অসুবিধা হওয়া, কিংবা একেবারেই দেখতে না পাওয়া। যে কারণে, বর্ণান্ধদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হতো না। তবে সেই নিয়ম বদলেছে। সড়ক পরিবহণমন্ত্রকের (Road transport ministry) এক আধিকারিক জানান, কেন্দ্র সেন্ট্রাল মোটর ভেহিক্যাল রুলস (Central Motor Vehicle Rules)-এর সংশোধন করে হালকা অথবা মাঝারি বর্ণান্ধ (colour blind) নাগরিকদের ড্রাইভিং লাইসেন্স দেওয়ার পদক্ষেপ নিয়েছে। অর্থাৎ, যাঁরা হালকা অথবা মাঝারি বর্ণান্ধযুক্ত, তাঁরাও এ বার ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। পরীক্ষায় পাশ করলে লাইসেন্স পেতে কোনো বাধা থাকবে না।

বেশ কয়েক দিন ধরেই মন্ত্রকের এই পরিকল্পনার কথা শোনা যাচ্ছিল। বর্ণান্ধ ব্যক্তিরা যদি রঙের পার্থক্য নির্ণয় ছাড়া মোটর ভেহিক্যাল রুলসের আর সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হন, তা হলে কেন তাঁরা ড্রাইভিং লাইসেন্স পাবেন না, তেমন প্রশ্নই তুলেছিল একটি সংগঠন।

এর পর অল ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এর এক দল বিশেষজ্ঞের পরামর্শ মতোই নিয়মনীতি পরিবর্তনে হাত দেয় মন্ত্রক। বর্ণান্ধ ব্যক্তির কাছে বিভিন্ন রঙের পার্থক্য নির্ণয় করা সমস্যার কারণ। বিশেষজ্ঞদের মতে, এটি জন্মগত কিংবা অর্জিত হতে পারে।

মন্ত্রক জানিয়েছে, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে চিকিৎসা বিশেষজ্ঞদের মতামত চাওয়া হয়। পরামর্শে তাঁরা বলেন, শুধুমাত্র মৃদু অথবা মাঝারি বর্ণান্ধতা রয়েছে, এমন নাগরিকদেরই ড্রাইভিং লাইসেন্স (driving licence) দেওয়া সম্ভব।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন