global peace index

ওয়েবডেস্ক: চার ধাপ উঠলেও, বিশ্ব শান্তি সূচকে এখনও বেশ নীচের দিকেই রয়েছে ভারত। অস্ট্রেলিয়ার এক সংস্থার তরফ থেকে প্রকাশিত হয়েছে বিশ্ব শান্তি সূচক। সেখানে ১৬৩টি দেশের মধ্যে ভারত রয়েছে ১৩৭তম স্থানে। গত বছর ভারতের স্থান ছিল ১৪১।

গত এক বছরে অপরাধমূলক কাজকর্ম কিছু কমার জন্যই এই তালিকায় কয়েক ঘর উন্নত করেছে ভারত, এমনই মত প্রকাশ করেছে ওই সংস্থাটি।

তবে এই তালিকায় প্রথম স্থানাধিকারীর জায়গায় বদল নেই। ২০০৮ থেকে এই জায়গা দখলে রেখেছে আইসল্যান্ড। এ বারও সেটাই বজায় থেকেছে। অর্থাৎ আইসল্যান্ড এখনও বিশ্বের সব থেকে শান্তিপূর্ণ দেশ।

আইসল্যান্ডের পরে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থান পেয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, অস্ট্রিয়া, পোর্তুগাল এবং ডেনমার্ক। অন্য দিকে গত পাঁচ বছরের মতো এ বারও বিশ্বের সব থেকে অশান্ত দেশের তকমা পেয়েছে সিরিয়া।

সিরিয়া ছাড়া বিশ্বর আরও চারটে অশান্ত দেশের তকমা উঠেছে যথাক্রমে আফগানিস্তান, দক্ষিণ সুদান, ইরাক এবং সোমালিয়ার মাথায়।

ভারতে অপরাধমূলক কাজকর্ম কমেছে বললেও, কাশ্মীর নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে ওই সংস্থার রিপোর্টে। ভারত এবং পাকিস্তান দুই দেশেই, কাশ্মীরের জন্য মৃত্যু বাড়ছে বলে জানিয়েছে ওই সংস্থাটি। তবে ভারতের স্থানে কিছুটা উন্নতি হলেও, বিশ্বব্যাপী শান্তি কিঞ্চিৎ কমেছে বলে জানিয়েছে এই সংস্থা। রিপোর্টে বলা হয়েছে আগের বছরের থেকে এ বছর ০.২৭ শতাংশ শান্তি কমেছে। সূচকে উন্নতি করেছে ৭১টি দেশ, অন্য দিকে অবনতি করেছে ৯২টি দেশ।

তবে মহাদেশ হিসেবে দক্ষিণ আমেরিকায় শান্তি সূচকের অবনতি হয়েছে চোখে পড়ার মতো।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here