নয়াদিল্লি: কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে সব বিরোধী দলকে নিজেদের নেতৃত্বে একজোট করার যে স্বপ্ন দেখছিল কংগ্রেস, তা ধাক্কা খেল। এই নিয়ে মঙ্গলবার একটি বৈঠকের পাশাপাশি যৌথ সাংবাদিক সম্মেলন করার ডাক দিয়েছিলেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী। কিন্তু তাতে থাকছে না বামেরা। থাকছে না নীতিশ কুমারের দল জেডিইউ-ও। কংগ্রেসের বৈঠকে যোগ দেওয়ার খুব একটা উৎসাহ দেখায়নি শরদ পাওয়ারের দলও।

বিমুদ্রাকরণ ইস্যুতে কেন্দ্রের বিরোধিতায় ১৪ টি রাজনৈতিক দলকে পাশে পাওয়ার আশা করেছিল কংগ্রেস। বাস্তবে সেরকম হচ্ছে না। বিষয়টি নিয়ে সোমবার কলকাতায় সিপিআই পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, “কোনো বিষয় নিয়ে একাধিক রাজনৈতিক দলের একমত হওয়া খুব সহজ নয়, তার জন্য অনেক আগে থেকে দীর্ঘ আলোচনার দরকার ছিল”।

যোগ দেবেন কিনা, মনস্থির করার আগে বৈঠকের অ্যাজেন্ডা সম্পর্কে নিশ্চিত হতে চেয়েছেন জেডিইউ নেতা কেসি ত্যাগী। ত্যাগী জানিয়েছেন, কোন ন্যূনতম সাধারণ কর্মসূচি নেওয়া হয়নি, কেন্দ্রের নোট বাতিলের সিদ্ধান্ত নিয়ে অন্যান্য বিরোধীদের সঙ্গে তারা একমতও নন। কালো টাকার বিরোধিতায় তারা কেন্দ্রের নীতির পক্ষে থাকলেও ছোটো ব্যবসায়ী ও আম জনতার অসুবিধার বিষয়েও কেন্দ্রের বিরোধিতা করছেন।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here