rhinocerous

গুয়াহাটি: দুই শৃঙ্গ গন্ডারের বিচরণভূমি কাজিরাঙা জাতীয় উদ্যানে চোরাশিকারিদের তাণ্ডব। মাত্র ৪৮ ঘণ্টায় তাদের গুলির বলি হল তিন গন্ডার। এর মধ্যে দু’জন প্রাপ্তবয়স্ক এবং একটি শিশু গন্ডার।

গত বৃহস্পতিবার গভীর রাতে প্রথম ঘটনাটি ঘটে। সে দিন বুরপাহাড় রেঞ্জে প্রথম গন্ডারটিকে মারে চোরাশিকারিরা। ঘটনাস্থল থেকে একে-৪৭ শ্রেণিভুক্ত বন্দুকের ২৮টি গুলি উদ্ধার করেন বনকর্মীরা। এর ৪৮ ঘণ্টা পরেই ঘটে দ্বিতীয় ঘটনাটি। সেটিও এই বুরপাহাড় রেঞ্জেই। সেখানে বলি হয় একটি প্রাপ্তবয়স্ক এবং একটি শিশু গন্ডার। রবিবার সকালে একটি গন্ডারের গুলিবিদ্ধ দেহ উদ্ধার করেন বনকর্মীরা। তার সিং ছিল না।

উল্লেখ্য, চোরাশিকারিদের দাপট কামানোর জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে বন দফতর, এবং সাফল্যও এসেছে। গত বছর যেখানে চোরাশিকারিদের দাপটে মৃত্যু হওয়া গন্ডারের সংখ্যা ছিল ১৮, সেখানে এই বছর অক্টোবর পর্যন্ত সংখ্যাটা ছিল মাত্র দুই। কিন্তু এই তিনটে গন্ডারের মৃত্যুর বুঝিয়ে চোরাশিকারের বিরুদ্ধে পুরোপুরি সাফল্য পেতে হলে অনেকটা রাস্তা যেতে হবে বন দফতরকে।

এই বছর ভয়াবহ বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে কাজিরাঙার। প্রায় চারশো বন্যপ্রাণীর মৃত্যু হয়েছিল। বন্যার ধাক্কা কাটিয়ে উঠে গত মাসেই খুলেছে ভারতের বিখ্যাত এই জাতীয় উদ্যান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here