ramnath-kobind

বেঙ্গালুরু : টিপু সুলতানকে নিয়ে বিজেপির অভিযোগে জল ঢেলে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কর্নাটক বিধানসভার ৬০তম বর্ষপূর্তি উপলক্ষে যৌথ অধিবেশনে বক্তব্য রাখছিলেন রাষ্ট্রপতি। সেই বক্তব্যে টিপুকে কার্যত ‘বীর’ বলে উল্লেখ করেন তিনি।

টিপু সুলতানকে ‘গণহত্যাকারী এবং ধর্ষক’ শাসক বলে দাবি করে তাঁর জন্মদিন পালনের বিরোধিতা করছে বিজেপি। কিন্তু এ দিন তাঁর ভাষণে রাষ্ট্রপতি বলেন, “ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে ঐতিহাসিক মৃত্যু হয়েছিল টিপুর।’’ তাঁর এই বক্তব্যের সময় ডেস্ক বাজিয়ে সমর্থন জানান শাসকদল কংগ্রেসের বিধায়করা।

তিনি বলেন, ‘‘উন্নয়নে এবং যুদ্ধে মাইসোর রকেট ব্যবহারে পুরোধা ছিলেন টিপু। তাঁর প্রযুক্তি পরবর্তীকালে ইউরোপিয়ানরা গ্রহণ করেছিল।’’ গত জুলাই মাসেই বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রার্থী হিসাবে রাইসিনা হিলসে গিয়েছেন রামনাথ কোবিন্দ। তাঁর এই বক্তব্যকে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ‘রাষ্ট্রনেতা সুলভ’ বলে মন্তব্য করেছেন।

আরও পড়ুন ধর্ম নয়, টিপুর সাম্রাজ্যে প্রাধান্য পেয়েছিল ব্রিটিশবিরোধী নীতিই

বিজেপির অভিযোগ, রাষ্ট্রপতির এই ভাষণের স্ক্রিপ্ট কংগ্রেসের লেখা। ২০১৫ সাল থেকে কর্নাটকে টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন করতে শুরু করেছে কংগ্রেস।

কংগ্রেসের দিকে আঙুল তুলে বিজেপি বিধায়ক অরবিন্দ লিম্বাভালি এনডিটিভিকে জানিয়েছেন,‘‘কংগ্রেস রাষ্ট্রপতির অফিসের অপব্যবহার করছে।’’ তিনি আরও বলেন, ‘‘কংগ্রেস রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানিয়েছে এবং তার বক্তব্যও নিজেরাই লিখে দিয়েছে। সামনে ভোট। তারা রাষ্ট্রপতির মুখ দিয়ে টিপু প্রসঙ্গ তুলে ফায়দা লুটতে চাইছে।’’

আরও পড়ুন : দেখে নিন ‘ধর্ষক এবং গণহত্যাকারী’ টিপু সুলতানকে নিয়ে কিছু অজানা তথ্য

মুখ্যমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, উদ্যোক্তাদের থেকে কাছে তথ্য নিয়ে রাষ্ট্রপতির বক্তব্য লিখেছেন রাষ্ট্রপতিরই প্রেস সচিব।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here