নয়াদিল্লি: বৃহস্পতিবার বিকেলে তৃণমূল নেতৃত্ব জানিয়েছিল তাদের সঙ্গে আলোচনা না করেই উপরাষ্ট্রপতি পদে প্রার্থী ঘোষণা করেছিল কংগ্রেস-সহ বিরোধীরা। কিন্তু বিরোধীদের পাল্টা অভিযোগ, প্রার্থী নিয়ে আলোচনা থেকে তৃণমূলই আচমকা সরে গিয়েছি। প্রার্থী নিয়ে তৃণমূলের সঙ্গে আলোচনা করা হয়নি বলে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ পুরোপুরি উড়িয়ে দিয়েছেন তাঁরা।

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী আজ অভিযোগ করেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো রাজনৈতিক মিথ্যাচারিতা করতে পারেন, এমন ব্যক্তি ভারতে আর কেউ নেই।’’ কংগ্রেস শিবিরের যুক্তি, দলের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ নিয়মিত তৃণমূল নেতা ডেরেক ও’ব্রায়েন এবং বাকিদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন।

সেই আলোচনায় দু’টি নাম উঠে এসেছিল। রাষ্ট্রপতি নির্বাচনের মতো যাতে আগেই সম্ভাব্য প্রার্থীর নাম বাইরে না বেরিয়ে যায়, সে বিষয়ে কংগ্রেস ও অন্য দলের নেতাদের মতো তৃণমূলও মন্ত্রগুপ্তির শপথ নিয়েছিল। বাইরে তা ফাঁসও হয়নি। ১৬ জুলাই কংগ্রেসের রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে সব দলের সঙ্গে যোগাযোগ করে ১৭ জুলাই বৈঠকে বসার আহ্বান জানান। সে দিনই তৃণমূল জানিয়ে দেয়, তাঁরা কংগ্রেসের ডাকা বৈঠকে যোগ দেবে না।

কংগ্রেসের ডাকা বৈঠকে কিছু বিরোধী দলের অসুবিধা হতে পারে ভেবে শরদ পওয়ারের বাড়িতে বৈঠক হয়। তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় সে দিন দিল্লিতে সংসদীয় বিষয়ক মন্ত্রীর ডাকা বৈঠকে যোগ দিলেও ঠিক তার পরেই পওয়ারের বাড়ির বৈঠকে যাননি।

এনসিপি নেতাদের বক্তব্য, তৃণমূলের কেউ বৈঠকে না আসায় ১৭ জুলাই বৈঠকের সময় পওয়ার বার বার মমতার সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করেন। কিন্তু মমতার দফতর থেকে জানিয়ে দেওয়া হয়, তিনি ভার্চুয়াল বৈঠকে ব্যস্ত রয়েছেন।

অধীর চৌধুরীর অভিযোগ, জগদীপ ধনখরকে মাঝখানে রেখে দার্জিলিংয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে হিমন্ত বিশ্বশর্মার যে বৈঠক হয়েছিল, মমতা আজ সেই ‘দার্জিলিং চুক্তি’ পালন করলেন। কারণ, তাঁকে বিজেপির আশীর্বাদ পেতে হবে। অধীরের অভিযোগ, ফের ‘দিদি-মোদীর গোপন আঁতাঁত’ প্রমাণিত হল। উপরাষ্ট্রপতি নির্বাচনে মমতা ভোটদানে বিরত থেকে আসলে জগদীপ ধনখরকেই সুবিধা করে দিলেন

বিজেপি নেতৃত্বও মানছেন, তৃণমূল ভোটদানে বিরত থাকায় এনডিএ-প্রার্থীর সুবিধাই হবে। জগদীপ ধনখর আরও বড়ো ব্যবধানে জিতবেন।

আরও পড়তে পারেন

পশ্চিমবঙ্গে বিজেপির বিধায়ক ৭০ কিন্তু দ্রৌপদী পেয়েছেন ৭১ জনের ভোট, ক্রস ভোটিং করল কে?

রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল: বিপুল ভোটে জয়ী দ্রৌপদী মুর্মু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন