আর্থিক প্যাকেজ ঘোষণা নিয়ে তৃণমূলের নিশানায় প্রধানমন্ত্রী

0

ওয়েবডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) মঙ্গলবার যে অর্থনৈতিক প্যাকেজ অথবা লকডাউনের (Lockdown) মেয়াদ সংক্রান্ত ঘোষণা করেছেন, তাকে ‘অসম্পূর্ণ এবং হতাশাজনক’ বলে দাবি করল রাজ্যের শাসক দল তৃণমূলের উচ্চনেতৃত্ব।

করোনাভাইরাস সংকটের (Coronavirus Crisis) মুখ থেকে ভারতীয় অর্থনীতিকে রক্ষা করতে ও ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তুলতে মোদী ২০ লক্ষ কোটি টাকার ‘আর্থিক প্যাকেজ’ দেওয়ার কথা ঘোষণা করেছেন। যা দেশের জিডিপি-র ১০ শতাংশর সমান। কিন্তু একই সঙ্গে তিনি জানিয়েছেন, ওই টাকা কোন খাতে কত পরিমাণ ব্যয় করা হবে, তা ধাপে ধাপে প্রকাশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

Loading videos...

একই ভাবে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা বলেছেন প্রধানমন্ত্রী। চতুর্থ পর্যায়ে নতুন এক ধরনের লকডাউন চালু হবে। কিন্তু সে ব্যাপারে ১৮ মে-র আগে বিস্তারিত তথ্য প্রকাশিত হবে জানিয়েও বিশদে আর কোনো কিছুই বলেননি প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণের পরই সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে তৃণমূল সাংসদ সৌগত রায় (Sougata Roy) নিজের প্রতিক্রিয়ায় বলেন, তাঁর বক্তৃতার বেশিরভাগ অংশই ছিল সরকারের তথাকথিত কৃতিত্ব নিয়ে গর্ব প্রকাশ করা। ২০ লক্ষ কোটি টাকা ব্যয় করা নিয়ে কোনো সুস্পষ্ট দিশা তাঁর মন্তব্যে পাওয়া যায়নি।

তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়ান (Derek O’Brien) বলেন, “আমরা মোড়কের কাগজটি দেখেছি কিন্তু প্যাকেজের ভিতরে কী আছে, তা আমরা জানি না। কারণ তিনি বিশদ তথ্য ঘোষণা করেননি। কোথা থেকে এই টাকা আসবে, সরকার ঋণ নেবে কি না, কর বাড়ানো হবে কি না? কিছু বলা হয়নি। ওই প্যাকেজের বিশদ বিবরণের মধ্যেই হয়তো শয়তান লুকিয়ে রয়েছে, যার জন্য আমাদের আরও দু’-একদিন অপেক্ষা করতে হবে”।

আরও পড়ুন: বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

তবে শুধু তৃণমূল নয়, কংগ্রেস এবং শিবসেনার মতো বিরোধী দলগুলিও প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণার ধরন নিয়ে তীব্র সমালোচনা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.