Connect with us

দেশ

শাহিনবাগ খালি করতে ভিন্ন কৌশল পুলিশের

shaheen bagh

নয়াদিল্লি: প্রায় এক মাস ধরে দিল্লির শাহিনবাগের একটি রাস্তায় বসে কয়েকশো নারী ও শিশু নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দেশব্যাপী প্রতিবাদের মুখ হয়ে উঠেছেন। নতুন আইনে ধর্মকে প্রথমবার ভারতীয় নাগরিকত্বের মানদণ্ড হিসাবে ব্যবহার করার অভিযোগেই ওই অবস্থান বিক্ষোভ চলছে।

সম্প্রতি ওই গুরুত্বপূর্ণ সংযোগকারী রাস্তায় বিশাল ট্র্যাফিক সমস্যার কথা উল্লেখ করে অবস্থান সরানোর একটি আবেদন জমা পড়ে দিল্লি হাইকোর্টে। ওই আবেদন খারিজ করে উচ্চ আদালত পুলিশের উদ্দেশে নির্দেশ দেয়, অবস্থানটি অন্যত্র সরানো যাবে না। কিন্তু জনস্বার্থের কথা মাথায় রেখে নিয়ে কার্যকরী পদক্ষেপ নিতে। প্রধান বিচারপতি ডিএন পটেল এবং বিচারপতি সি হরি শঙ্করের একটি বেঞ্চ অন্য কোনো ব্যবস্থা নিতে বলে।

একই সঙ্গে বর্তমান পরিস্থিতিতে মামলার সঙ্গে প্রযোজ্য আইন এবং সরকারি নীতি অনুযায়ী প্রতিক্রিয়া জানানোরও নির্দেশ দেয় আদালত। এর পরেই পুলিশ মঙ্গলবার ভিন্ন কৌশল অবলম্বন করে অবস্থান বিক্ষোভ সরানোর প্রক্রিয়া শুরু করেছে।

জানা গিয়েছে, শাহিনবাগ-কালিন্দী কুঞ্জ রাস্তাটি খালি করানোর জন্য বল প্রয়োগের পরিবর্তে আন্দোলনকারীদের সঙ্গে আলোচনার জন্য নমনীয় পথ ধরেছে পুলিশ। হাইকোর্টের নির্দেশ মতোই “আইনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণ” -এর স্বার্থে রাস্তাটি পরিষ্কার করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্রের খবর, পুলিশ ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করে রাস্তাটি পরিষ্কার করার জন্য বিক্ষোভকারীদের রাজি করার আহ্বান জানিয়েছে। বিক্ষোভ অবস্থানের উপর প্রভাব রয়েছে, এমন ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ করছে পুলিশ। অর্থাৎ, জায়গাটি খালি করতে কোনো ভাবেই জোর করা হবে না।

শাহিনবাগ কালিন্দী কুঞ্জের কাছে ওই রাস্তাটি দিল্লিকে তার পাশের অঞ্চল, যেমন ফরিদাবাদ ও নয়ডার সঙ্গে সংযুক্ত করেছে। কয়েক সপ্তাহ ধরে, বিক্ষোভ অবস্থানের কারণে পৃথক পথ অবলম্বন করতে বাধ্য হয়েছে। এর ফলে দিল্লি-নয়ডা-দিল্লি এক্সপ্রেসওয়েতে যানজটের কবলে পড়ে নয়ডা থেকে দক্ষিণ দিল্লিতে যাতায়াতকারীদের অসুবিধে হচ্ছে।

দেশ

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

দল কখন জেগে উঠবে, তা নিয়েই কঠিন প্রশ্ন তুলে দিলেন সিব্বল।

ওয়েবডেস্ক: বিজেপির বিরুদ্ধে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতের (Ashok Gehlot) সরকার ভেঙে দেওয়ার চক্রান্তের অভিযোগ তুলেছিলেন গত শনিবার। রবিবার কংগ্রেসের বর্ষীয়ান নেতা কপিল সিবাল (Kapil Sibal) সেই মন্তব্যের রেশ ধরেই দলকে ‘খোঁচা’ দিলেন।

কংগ্রেস যদি সংকটের দ্রুত সমাধান চায়, তা হলে দল কখন জেগে উঠবে, তা নিয়েই কঠিন প্রশ্ন তুলে দিলেন সিব্বল।

টুইটারে বর্যীয়ান কংগ্রেস নেতা তথা সুপ্রিম কোর্টের দুঁদে আইনজীবী লিখেছেন, “আমাদের দলকে নিয়ে চিন্তিত। ঘোড়া আস্তাবল থেকে পালিয়ে যাওয়ার পরই কি আমাদের ঘুম ভাঙবে”।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর সঙ্গে বনিবনা না হওয়ার কারণে উপ-মুখ্যমন্ত্রী সচিন পায়লট (Sachin Pilot) অনুগামী বিধায়কদের নিয়ে দল ছাড়তে পারেন।

গত শনিবার কংগ্রেস বিধায়কদের টাকার বিনিময়ে কেনার অভিযোগ তুলেছিলেন গহলৌত। এ ব্যাপারে স্পেশাল অপারেশন গ্রুপ ঘোড়া কেনাবেচায় অভিযুক্তদের বিরুদ্ধে তদন্তে নেমেছে। তলব করা হয়েছে সচিনকেও। রাজ্যসভার ভোটের আগে বিধায়ক কেনাবেচা প্রসঙ্গে চিফ হুইপ মহেশ জোশীর অভিযোগের ভিত্তিতেই ওই তদন্ত চলছে বলে জানা যায়।

কিন্তু বিষয়টিতকে যে খোদ কংগ্রেস হাইকমান্ডও ভালো চোখে দেখছে না, তার ইঙ্গিত মিলেছে কংগ্রেসের দলীয় সূত্রে।

আরও পড়তে পারেন: কর্নাটক, মধ্যপ্রদেশের পর কংগ্রেসের হাতছাড়া হতে পারে আরও এক রাজ্য?

আরও পড়তে পারেন: সংকটে রাজস্থানের কংগ্রেস সরকার! জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথে সচিন পায়লট?

তবে রাজস্থান কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে, সাম্প্রতিক ঘটনায় সরকারের গায়ে আঁচড় পড়বে না। রবিবার রাত ৯টার সময় পরিষদীয় দলের বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। ওই বৈঠকে সচিনকেও আমন্ত্রণ জানানো হয়েছে। দলের এক প্রথমসারির নেতা জানিয়েছেন, “মধ্যপ্রদেশের মতো পরিস্থিতি এখানে বরদাস্ত করা হবে না”।

Continue Reading

দেশ

ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

এলগার পরিষদ মামলায় অভিযুক্ত হয়ে এক বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি হয়ে রয়েছেন ভারাভারা রাও।

খবরঅনলাইন ডেস্ক: কবি-সমাজকর্মী ভারাভারা রাও (Varavara Rao) বেঁচে আছেন, কিন্তু তাঁকে অবিলম্বে হাসপাতালে ভরতি করা দরকার।

কিছু দুষ্ট লোক ভারাভারা রাওকে নিয়ে গুজব ছড়াচ্ছে। বলা হচ্ছে তিনি নাকি মারা গেছেন। কিন্তু তিনি মারা যাননি, বেঁচেই আছেন। তবে তাঁর শরীরের অবস্থা খুবই খারাপ। তাঁকে আর দেরি না করে হাসপাতালে ভরতি করা দরকার। ‘আউটলুক’ পত্রিকায় এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন কবির ভগ্নীপতি এন বেণুগোপাল (N Venugopal)।

বেণুগোপাল জানান, তালোজা জেলে (Taloja central jail) বন্দি ৮০ বছরের এই কবি-সমাজকর্মী-সাংবাদিকের শারীরিক অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। আইনজীবী মহল থেকে এবং পরিবারের পক্ষ থেকে কর্তৃপক্ষের কাছে বার বার অনুরোধ করা হচ্ছে তাঁকে হাসপাতালে ভরতি করার জন্য। কিন্তু কর্তৃপক্ষ হাসপাতালে তাঁর ভরতির ব্যাপারটা বিলম্ব করে তাঁকে হত্যা করতে চাইছে। এলগার পরিষদ মামলায় (Elgaar Parishad Case) অভিযুক্ত হয়ে এক বছরেরও বেশি সময় ধরে জেলবন্দি হয়ে রয়েছেন ভারাভারা রাও।

বেণুগোপাল কী বলেছেন

বেণুগোপাল বলেন, “রাত সাড়ে ১২টা নাগাদ কেউ ফেসবুকে পোস্ট করে ভারাভারা রাও গত হয়েছেন। আমাদের আইনজীবীরা সঙ্গে সঙ্গে জেল কর্তৃপক্ষকে ফোন করেন। তাঁরা জানান, খবরটি ঠিক নয়। কিছু দুষ্ট লোক এই গুজব ছড়িয়েছে। ১০ মিনিটের মধ্যে শত শত লোক খবরটা শেয়ার করে। আগুনের  মতো ছড়িয়ে যায়। সে কারণে সকালে ফেসবুকে সব ব্যাপারটা বুঝিয়ে লিখলাম।”

বেণুগোপাল জানান, তাঁর পরিবার ভারাভারার সঙ্গে শেষ কথা বলেছে শনিবার সন্ধ্যায়।

“ওঁর কথা শুনে মনে হল উনি ভুল বকছেন। ওঁর বোন যে সব কথা জিগগেস করলেন, সেগুলো ঠিক ধরতে পারছিলেন না। ওঁর বাবার শেষকৃত্যের কথা বলছিলেন, কিন্তু তিনি যখন মারা যান, তখন ভারাভারার বয়স মাত্র তিন বছর। বোধহয় সোডিয়াম-পটাশিয়াম লেভেল নেমে গিয়েছে”, বলেন বেণুগোপাল।

বেণুগোপাল আরও বলেন, “দু’ মিনিট কথাবার্তায় একই জেলে বন্দি তাঁর সহযোগী বার্নান গনজালভেজ জানালেন, ভারাভারার অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে। ওঁকে ধরে ধরে হাঁটাতে হয়, এমনকি দাঁতটাও মাজিয়ে দিতে হয়। অবিলম্বে হাসপাতালে ভরতি করা দরকার।”

এলগার পরিষদ মামলা

এলগার পরিষদ মামলায় ভারাভারা রাওয়ের অন্তর্বর্তী জামিনের আবেদন গত মাসে এক বিশেষ আদালতে খারিজ হয়ে যায়। এর পরে বোম্বে হাইকোর্টে আবেদন করা হয়। সেই আবেদন এখনও ঝুলে রয়েছে।

২০১৮-এর জানুয়ারিতে ভিমা-কোরেগাঁও (Bhima-Koregaon) হিংসাত্মক ঘটনার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে ন’ জন মানবাধিকার কর্মীকে মহারাষ্ট্র পুলিশ গ্রেফতার করে। তাঁদের বিরুদ্ধে এলগার পরিষদ মামলার চার্জশিটে পুলিশ এমনও অভিযোগ করে যে ওই কর্মীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন।

কিন্তু মানবাধিকার কর্মীদের বক্তব্য, পুলিশ এ ব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সাক্ষ্যপ্রমাণ হাজির করতে পারেনি। যার ফলে তাঁদের জামিন পেতে অযথা দেরি হচ্ছে।

Continue Reading

দেশ

আরটিপিসিআর টেস্টে করোনা পজিটিভ ঐশ্বর্য রাই বচ্চন এবং আরাধ্যা

এর আগে রিপোর্ট নেগেটিভ এসেছিল!

ওয়েবডেস্ক: রবিবার আরটিপিসিআর (RTPCR) টেস্টে করোনাভাইরাস (Coronavirus) পজিটিভ হলেন ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan) এবং তাঁর আট বছরের মেয়ে আরাধ্যা (Aaradhya)।

গত শনিবার অমিতাভ বচ্চন এবং অভিষেক বচ্চনের করোনা রিপোর্ট পজিটিভ আসে। তাঁদের হাসপাতালে ভরতি করা হয়। এর পর পরিবারের অন্য সদস্যদেরও অ্যান্টিজেন টেস্ট করা হয়। সেখানে জয়া বচ্চন, ঐশ্বর্য এবং আরাধ্যা নেগেটিভ হন।

এ দিনই মুম্বইয়ের মেয়র কিশোরী পেড়নেকর বলেন, “র‍্যাপিড আন্টিজেন (Rapid Antigen) কিট ব্যবহার করে গত রাতেই জয়া বচ্চন ও ঐশ্বর্য রাই বচ্চনের করোনা পরীক্ষা হয়। দু’ জনেরই ফল নেগেটিভ আসে। তবে দু’ জনকেই ১৪ দিনের জন্য কোয়ারান্টাইনে রাখা হয়েছে। কোয়ারান্টাইনের সময়সীমা পেরিয়ে গেলেই আবার তাঁদের করোনা পরীক্ষা করা হবে।”

তবে এ দিন আরটিপিসিআর টেস্টের রিপোর্ট পজিটিভ আসে ঐশ্বর্যা এবং আরাধ্যার। একই সঙ্গে জয়া বচ্চন (Jaya Bacchan) এবং তাঁর মেয়ে শ্বেতা নন্দার ( Shweta Nanda) রিপোর্ট নেগেটিভ এসেছে।

এই খবর জানিয়ে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে টুইটারে জানান, “ঐশ্বর্য এবং আরাধ্যা কোভিড-১৯ (Covid-19) পজিটিভ হিসাবে শনাক্ত হয়েছেন। বচ্চন পরিবারের দ্রুত আরোগ্য কামনা করছি”।

বৃহন্মুম্বই পুরসভা (BMC) জানায়, গতকাল তাঁদের লালারসের নমুনা সংগ্রহ করা হয়েছিল। এ দিন রিপোর্ট হাতে আসার পর ঐশ্বর্য এবং আরাধ্যা কোভিড-১৯ পজিটিভ হিসাবে শনাক্ত হয়েছেন। জয়া বচ্চনের রিপোর্ট নেগেটিভ এলেও ফের তাঁর নমুনা পরীক্ষা করা হবে।

বিএমসির অ্যাডিশনাল কমিশনার সুরেশ কাকানি জানান, এখনও পর্যন্ত বচ্চন পরিবারের মোট ১৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। বাকিদের রিপোর্ট আগামীকাল আসবে।

একই সঙ্গে তিনি বলেন, ঐশ্বর্য এবং আরাধ্যা দু’জনের মধ্যেই মৃদু উপসর্গ রয়েছে। তাঁরা বাড়িতে থেকে চিকিৎসা করাতে চান কি না, এ ব্যাপারে ঐশ্বর্যের কাছ থেকে লিখিত স্বীকারোক্তি চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, একটি সূত্র দাবি করেছে, সম্প্রতি ডাবিং স্টুডিয়োতে গিয়েছিলেন অভিষেক। কোথা থেকে সংক্রমণ ছড়িয়েছে, তার অনুসন্ধান চালাচ্ছে বিএমসি।

Continue Reading
Advertisement
দেশ58 mins ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

রাজ্য2 hours ago

করোনা আক্রান্ত অমিতাভ বচ্চনকে নিয়ে দিলীপ ঘোষের বেফাঁস মন্তব্য়

বিনোদন2 hours ago

বিএমসিতে টেস্ট করাতে গেলেন না রেখা, জানিয়ে দিলেন তিনি নিজে টেস্ট করাবেন

দেশ2 hours ago

ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

দেশ2 hours ago

আরটিপিসিআর টেস্টে করোনা পজিটিভ ঐশ্বর্য রাই বচ্চন এবং আরাধ্যা

sachin pilot and ashok gehlot
দেশ3 hours ago

কর্নাটক, মধ্যপ্রদেশের পর কংগ্রেসের হাতছাড়া হতে পারে আরও এক রাজ্য?

দেশ4 hours ago

সংকটে রাজস্থানের কংগ্রেস সরকার! জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথে সচিন পায়লট?

দেশ4 hours ago

জয়া বচ্চন, ঐশ্বর্য রাই বচ্চন করোনা নেগেটিভ

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে