দেশে শিশু পর্নোগ্রাফি বন্ধ করার উদ্দেশ্যে প্রথমবারের জন্য চালু হল ইন্টারনেট হটলাইন। পর্নোগ্রাফি ছাড়াও শিশুদের যৌন হেনস্থার ছবি এবং ভিডিও যাতে বন্ধ করা যায়, সেই ব্যবস্থাও নেবে এই হটলাইন। ‘আরম্ভ’ নামের একটি সংস্থার উদ্যোগে সোমবার থেকে চালু হল হটলাইনটি।

বিভিন্ন ওয়েবসাইটে শিশুদের যৌন নিগ্রহের ছবি, ভিডিও-র খোঁজ পেলে সেটা জানাতে হবে aarambhindia.org – এই ওয়েবসাইটে। খবর পাওয়ার সাথে সাথে ব্লক করে দেওয়া হবে ওই ছবি অথবা ভিডিও। হিন্দি এবং ইংরেজি মাধ্যমে যোগাযোগ করা যাবে এই ওয়েবসাইটে।

ভারতের মতো দেশে শিশু পর্নোগ্রাফির চল বাড়ছে ক্রমশ। ২০১৫ সালে সারা দেশ জুড়ে ৯৬টি শিশুর যৌন হেনস্থার ঘটনা খবর হয়েছিল। সংখ্যাটা ২০১৪ সালের তুলনায় প্রায় দেড় গুণ।

ব্রিটেনের ইন্টারনেট ওয়াচ ফাউন্ডেশন (আইডব্লিউএফ)-র চিফ এক্সেকিউটিভ সুশি হারগ্রিভস বলেছেন,  ১৯৯৬ সালে আইডব্লিউএফ তৈরি হওয়ার আগে ব্রিটেনে শিশুদের যৌন হেনস্থার হার ছিল ১৮ শতাংশ, যা এখন কমে দাঁড়িয়েছে ০.২ শতাংশ। সুতরাং ভারতেও এই উদ্যোগ ফলপ্রসূ হবে এমনটাই আশা করছেন ‘আরম্ভ’এর কো-ডিরেক্টর সিদ্ধার্থ পিল্লাই।

ফেসবুক, টুইটার, গুগলের মতো ১২০টা পার্টনার আছে আইডব্লিউএফের, যারা খুঁজে বার করবেন ওই পর্নোগ্রাফিক সাইটগুলি। নির্দিষ্ট ভিডিও বা ছবি ব্লক করার পাশাপাশি পুলিশকেও জানানো হবে সব তথ্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here