Maeer's MIT school Pune

ওয়েবডেস্ক: ছাত্রীদের অন্তর্বাসের রঙ কী হবে, তা নিয়ে ফরমান জারি করল স্কুল কর্তৃপক্ষ। এই ফতোয়ায় রীতিমতো বিমূঢ় অভিভাবকরা স্কুলে বিক্ষোভ দেখালেও স্কুল কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসতে রাজি নয়।

পুনের ‘মায়িরস এমআইটি স্কুলস’ ফরমান জারি করে জানিয়ে দিয়েছে, ছাত্রীদের কী রঙের অন্তর্বাস পরতে হবে। নতুন শিক্ষা বর্ষে স্কুলের পক্ষ থেকে ছাত্রীদের যে ডায়েরি দেওয়া হয়েছে, তাতে স্কুল সংক্রান্ত অনেক আচরণবিধির উল্লেখ করা হয়েছে। তার মধ্যে একটি বিধিতে জানানো হয়েছে, ছাত্রীদের হয় সাদা রঙের বা গাত্রবর্ণের (স্কিন কালার) রঙের অন্তর্বাস পরতে হবে।

অভিভাবকদের অভিযোগ, যাতে সবাই এই নির্দেশনামা মেনে চলে তার জন্য স্কুল কর্তৃপক্ষ জোর করে তাতে ছাত্রীদের দিয়ে সই করিয়ে নিয়েছে। এবং জানিয়ে দেওয়া হয়েছে, এই নির্দেশ মেনে না চললে কড়া ব্যবস্থা নেওয়া হবে। বহু অভিভাবক এই নির্দেশনামায় আপত্তি জানিয়েছেন, কিন্তু স্কুল কর্ণপাত করেনি। শেষ পর্যন্ত এই বিধির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ক্ষুব্ধ অভিভাবকরা বুধবার স্কুল চত্বরের বাইরে সমাবেশ করেন।

খবরে জানা গিয়েছে, ছাত্রছাত্রীরা কখন টয়লেটে বা জল খেতে বাইরে যেতে পারবে, তারও সময় বেঁধে দেওয়া হয়েছে। তাঁদের অভিযোগে স্কুল কর্ণপাত না করায় অভিভাবকরা এখন প্রাথমিক শিক্ষার ডিরেক্টরের দ্বারস্থ হয়েছেন। গোটা ঘটনাটি নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

স্কুলের এই সিদ্ধান্তে সমর্থন জানিয়ে এমআইটি গ্রুপ অফ ইনস্টিটিউটের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. সুচিত্রা কারাড় নাগারে বলেছেন, স্কুলের এই নির্দেশনামার উদ্দেশ্য ‘খুবই পবিত্র’। “অতীতে এমন কিছু অভিজ্ঞতা আমাদের হয়েছে যে যার জন্য এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এর পিছনে আমাদের কোনো অসৎ উদ্দেশ্য নেই।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here